Classification of Verb
Finite Verb and Non-Finite Verb
নিচের বাক্যগুলো পড় :
I eat rice. (আমি ভাত খাই)
He reads a book. (সে একটি বই পড়ে)
উপরের বাক্য দু'টিতে verb হ'লো eat ও reads. এদের যা বক্তব্য তা’ এরা সম্পূর্ণরূপে একাশ করতে পেরেছে। কি ক'রে জানলাম? জানা তেমন কঠিন কাজ নয় । আমরা যে verb টিকে যাচাই ক'রে দেখতে চাই যে তা' তার কর্তব্য সম্পূর্ণরূপে প্রকাশ করতে পেরেছে কিনা, সেই verb-টি পর্যন্ত বাক্য সমাপ্ত করি। যেমন উপরের দুটো বাক্যকে শুধু verb পর্যন্ত সংক্ষিপ্ত করে পাই—
I eat . (আমি খাই)
He reads . (সে পড়ে)
দেখা যাচ্ছে ডানের অংশটুকু কেটে দিলেও verbগুলো তাদের কর্তব্য সম্পন্ন করতে পেরেছে। যদিও আমি কি খাই এবং সে কি পড়ে তা জানা যাচ্ছে না তবুও বাক্য সম্পূর্ণ হয়েছে। আর এগুলোই সমাপিকা ক্রিয়া বা finite verb.
এবার নিচের বাক্যাংশ দু'টো পড় :
I to eat. (আমি খেতে)
He to read. (সে পড়তে)
আগের eat এবং read-ই এখানে ব্যবহৃত হয়েছে, কিন্তু এখানে এরা কোন পূর্ণ অর্থ প্রকাশ করতে পারেনি। “আমি খেতে” “ সে পড়তে”--এর কোন অর্থ হয় না । কিন্তু নিচের বাক্যদু'টো তাদের অর্থ সম্পূর্ণরূপে প্রকাশ করেছে।
I want to eat. (আমি খেতে চাই)
He wants to read. (সে পড়তে চায়)
একটি চমৎকার জিনিস লক্ষ্য করেছ? প্রত্যেক sentence-এ আরও একটি ক'রে verb ব্যবহার করতে হয়েছে। to eat যদি verb-ই হবে তা'হলে তার আরেকটি verb এর সাহায্য নেয়ার দরকার হবে কেন? তাহলে to eat এমন এক প্রকার verb যা তার অর্থকে পূর্ণরূপে প্রকাশ করতে পারে না। এটি হল non-finite verb বা অসমাপিকা ক্রিয়া। আর এই দু'টি 'বাক্যে want হল সমাপিকা ক্রিয়া বা finite verb.
Principal and Auxiliary Verbs
নিচের বাক্যগুলো পড়:
I eat rice.
He plays football.
I am eating rice.
He will play football.
১ম ও ২য় বাক্যটির প্রতিটিতে একটিমাত্র verb-eat ও plays. কিন্তু ৩য় বাক্যে eat যখন "eating-এ পরিণত হ'ল তখন এর আগে am-এসে একে সাহায্য করল। এখানে আসল বক্তব্য eat-এর মধ্যে নিহিত কিন্তু এটি সংঘটিত হওয়ার সময় নির্দেশ করার জন্য verb-টি am ও ing-এর সাহায্য নিয়েছে। ৪র্থ বাক্যেও প্রধান verb হল play কিন্তু এই verb-এর সংঘটিত হওয়ার কাল বা সময় (will play—খেলবে : ভবিষ্যত সময়কে বোঝাচ্ছে) নির্দেশ করার জন্য এটি will-এর সাহায্য নিচ্ছে। এই will-এর সাহায্য না নিলে play-verb-টি ভবিষ্যত সময়কে নির্দেশ করতে পারত না ৷
উপরের আলোচনা থেকে বোঝা যায় যে ৩য় ও ৪র্থ বাক্যে যথাক্রমে am ও will হ'ল সাহায্যকারী ক্রিয়া বা auxiliary verb এবং সবগুলো বাক্যে eat ও play হল প্রধান ক্রিয়া বা principal verb. তাহলে যে verb নিজে নিজে সম্পূর্ণ অর্থ প্রকাশ করে তাকে principal verb বলে। অপরপক্ষে যে verb এর নিজস্ব কোন অর্থ প্রকাশের ক্ষমতা নেই, শুধু principal verb কে তার অর্থ প্রকাশে (Tense গঠনের সময়) সাহায্য করে তাকে বলে auxiliary verb.
Transitive and intransitive Verb
নিচের বাক্যগুলো পড়
He eats . (সে খায়।)
কিন্তু সে “কি” খায়? eat কাজটা সম্পন্ন হয় কোন্ জিনিসটাকে আশ্রয় ক'রে? নিচের বাক্যটি থেকে এই প্রশ্নের উত্তর পাই
He eats rice.
তাহলে দেখলাম eat verb টির উপর “কি” বা “কাকে” এর একটি প্রশ্ন করলে উত্তর পাওয়া যায় । আবার
We make . (আমরা বানাই)
We make baskets. (আমরা থলে বানাই)
অর্থাৎ make verb টির উপর “কি” প্রশ্নটি আরোপ করলে তার উত্তর পাওয়া যায় । এই “কি” বা “কাকে” প্রশ্নটি ক'রে যে উত্তর পাওয়া যায় তাকে বলে ঐ verb এর object. তাহলে বলা যায় eat ও make-verb দুটির object বা কর্ম আছে। এজন্য বাংলায় এরূপ verb বা ক্রিয়াকে বলে সকর্মক ক্রিয়া; ইংরেজিতে বলে transitive verb.
এবার নিচের বাক্য গুলো পড়
She goes (সে যায়।)
এখন যদি go verb টির উপর “কি” বা “কাকে” প্রশ্ন আরোপ করি তাহলে প্রশ্ন হবে সে কি যায়? সে কাকে যায়? একটি প্রশ্নেরও কোন উত্তর এই verb টি দিতে পারে না। যে ‘কি’ যায়, কাকে যায় এগুলো কোন সঠিক প্রশ্ন নয় । সে “কোথায়” যায়, “কেন” যায়—এসব প্রশ্ন করা যেতে পারে; উত্তরও পাওয়া যেতে পারে। কিন্তু এসব প্রশ্নের উত্তরে যা পাওয়া যাবে তা object নয়। সুতরাং go- verb-এর কোন object নেই। আর একারণে এটি হল “অকর্মক ক্রিয়া বা intransitive verb.
তাহলে যে verb এর কর্ম নেই তাকে বলে intransitive verb.
কর্ম আছে কি না আছে তা কি ক'রে জানবে?
একটু আগেই তা শিখেছ—“কি” বা “কাকে” প্রশ্ন ক'রে ।
একটি জিনিস লক্ষ্য কর যে, উপরের দুটি verb-ই finite verb এর উদাহরণ, এমনকি এরা উভয়েই আবার principal verb.
উপরে আমরা transitive এবং intransitive verb আলাদা ক'রে দেখলাম। বাস্তবে অনেক transitive verb কে intransitive এবং অনেক intransitive verb কে transitive verb হিসেবে ব্যবহার করা হয়।
Transitive verb used Intransitively
(1) He reads a book.
বাক্যটিতে object হল a book. কিন্তু read-verb টিকে এমনভাবে ব্যবহার করা যায় যে এর পরবর্তী object ব্যবহৃত না হলেও তা অনুমানে বোঝা যায়। তখন তা intransitive-এ পরিণত হয় । যেমন :
A dog can not read. (কুকুর পড়তে পারে না।)
এখানে কী পড়তে পারে না এই প্রশ্ন আর করার প্রয়োজন নেই । কারণ সে কিছুই পড়তে পারে না। পড়াটাই এখানে আসল, কবিতা বা গল্প বা বাংলা বা ইংরেজী এগুলো আসল নয়। দ্বিতীয় ক্ষেত্রে read এর intransitive use হয়েছে। এভাবে নিচের উদাহরণগুলো পড়:
S.L. No. | Transitive use | Intransitive use |
---|---|---|
1. | Will you see (দেখা করা) me tomorrow? | A blind man cannot see . |
2. | He has broken the glass. | Your health will break down . |
3. | I am writing a letter. | Econo writes well. |
4. | She will give me a pen. | He who can not earn (উপার্জন করা) can not give |
5. | Take this book. | He who does not want to give, do not take . (যে দিতে চায়না সে নেয় না) |
6. | Father loves me. | We should not hate but we should love . |
(2) নিচের বাক্যগুলো পড়
He sells rice. (সে চাল বিক্রি করে।)
এখানে sell-verb-টি transitive কিন্তু Rice sells cheap now.
=Rice is sold cheap now. (এখন চাল সস্তায় বিক্রি হচ্ছে)
এই প্রথম বাক্যটিতে sells হল intransitive verb. এখানে sell মানে বিক্রি হচ্ছে, আর আগের বাক্যটিতে sells মানে 'বিক্রি করে' Rice sells cheap now—বাক্যটির নিচে একটি passive voice-এর বাক্য দেয়া হয়েছে যার অর্থ ঠিক এই বাক্যটিরই মত। প্রকৃত পক্ষে Rice sells cheap now বাক্যটির রূপ হল active কিন্তু এর অর্থ হল passive. এই sells verb টিকে বলে quasi-passive verb. Quasi = half; সুতরাং quasi passive মানে হল half active ও half passive. কোন verb এর quasi-passive ব্যবহার হলে তখন তাকে বলে intransitive verb. নিচে এরূপ আরও কয়েকটি উদাহরণ দেয়া হল :
S.L. NO. | Transitive | Quasi-passive |
---|---|---|
1. | I feel it by the hand. (আমি এটিকে হাত দিয়ে অনুভব করছি) | Iron feels hard ( = Iron is felt hard) (লোহা শক্ত অনুভূত হয়) |
2. | She smells a flower. (সে একটি ফুলের ঘ্রাণ নিচ্ছে) | This medicine smells sour (=This medicine is sour when it is smelt. (এই ওষুধটির ঘ্রাণ টক) |
3. | We build houses. (আমরা বাড়ি তৈরি করি) | The house is building (= The house is being built) (বাড়িটি তৈরি হচ্ছে।) |
4. | She boils water for her baby. (সে তার বাচ্চার জন্য পানি/জল ফুটায়) | Water boils at 100°C temparature. (জল/পানি ১০০°সে : তাপমাত্রায় ফোটে।) |
5. | They print books. (তারা বই ছাপে) | The book is printing . (বইটি ছাপা হচ্ছে।) (=The book is being printed). |
6. | She looks at the moon, (সে চাঁদের দিকে তাকাচ্ছে।) | The moon looks fine. (চাঁদকে সুন্দর দেখায়) |
7. | I taste a mango. (একটি আম আস্বাদন করি।) | Mango tastes sweet (আম মিষ্টি (লাগে) (=Mango is sweet when it is tasted, আস্বাদিত হলে আম মিষ্টি লাগে।) |
একটি চমৎকার কৌশল দেখ :
কি করে বুঝবে কোন verb টি quasi-passive হিসেবে ব্যবহৃত হল। নিচে কোন verb এর transitive use এবং quasi-passive use হলে বাংলায় তার অর্থের কি রকম পার্থক্য হয় তা দেয়া হল । এ থেকে quasi-passive এর ধারণা পরিষ্কার হয়ে যাবে।
Transitive use | Quasi-Passive use |
---|---|
sell(s) (বিক্রি করে) | sells (বিক্রি হয়) |
print(s) (ছাপা) | prints (ছাপা হয়) |
build(s) (তৈরি করে) | builds (তৈরি হয়) |
feel(s) (অনুভব করে) | feels (অনুভূত হয়) |
look(s) (দেখে, তাকায়) | looks (দেখায়) |
তাহলে দেখা গেল যে, quasi-passive use হলে verb এর বাংলা অর্থের সাথে “হয়" শব্দটি থাকে। কিন্তু ঐ verb এর রূপ থাকে active, passive নয়, যদিও তা passive অর্থ দিয়ে থাকে।
(3) নিচের বাক্যগুলো পড় :
He keeps the table clean. (সে টেবিলটি পরিষ্কার রাখে।)
এখানে keep হল একটি transitive verb. কিন্তু কোন কোন বাক্যে keep-এর পর একটি reflexive pronoun এর ধারণা আসে, কিন্তু তা ব্যবহৃত হয় না। ফলে verbটির কোন object থাকে না । এভাবে verb টি intransitive হয়। যেমন :
He keeps (himself) away from school.
(সে স্কুল থেকে দূরে থাকে= সে স্কুল থেকে নিজেকে দূরে রাখে।)
Reflexive pronoun এর কাজই হল কোন verb এর কাজকে কর্তার নিজের দিকে ফিরিয়ে দেয়া। এখানে keep (রাখা) এর কাজটি কর্তা (He) নিজের উপরই প্রয়োগ করছে (অর্থাৎ, নিজেকে দূরে রাখছে অন্য কাউকে নয়) কিন্তু শেষমেষ ব্যবহারের সময় reflexive pronoun টি (himself) আর ব্যবহৃত হচ্ছে না। ফলে verb টি object হারিয়ে intransitive হয়ে যাচ্ছে। আমরা ব্যবহার করি-
He keeps away from school.
তাহলে, transitive verb এর পর reflexive pronoun উহ্য থাকলে ঐ verb টির ব্যবহার হয় intransitive এর মত। আরও কয়েকটি উদাহরণ দেখ:
1 feel (myself) unwell today. (আজ আমার খারাপ লাগছে।)
Try to prove (yourself) innocent (নিজেকে নির্দোষ প্রমাণ করার চেষ্টা কর/নির্দোষ প্রমাণিত হওয়ার চেষ্টা কর।)
Intrasitive verb used transitively
(1) Intransitive (অকর্মক) verb এর transitive (সকর্মক) verb রূপে ব্যবহারের নিচের উদাহরণগুলো দেখ :
S.L. NO. | Intransitive | Transitive |
---|---|---|
1. | The dog sleeps. (কুকুরটি ঘুমায়) | She slept a sound sleep. (সে একটি ভাল ঘুম ঘুমালো) |
2. | He runs. (সে দৌড়ায়) | He rans a race. (সে এক দৌড় দৌড়াল) |
3. | I dreamt . (আমি স্বপ্ন দেখেছিলাম) | I dreamt a good dream. (আমি একটি ভাল স্বপ্ন দেখেছিলাম) |
4. | I walk. (আমি হাঁটি) | I walk a long way (আমি অনেক পথ হাঁটি) |
5. | Rina sings . (রীনা গান করে) | Rina sings a song. |
6. | We fight . (আমরা লড়ি) | We fought a terrible fight. (আমরা একটি ভয়াবহ লড়াই লড়েছিলাম। ) |
লক্ষ্য কর, উপরে বাম পাশের intransitive verb গুলো যখন transitive হিসেবে (ডান পাশে) ব্যবহৃত হল তখন প্রতি ক্ষেত্রে তারা একটি করে cognate object গ্রহণ করল। cognate object তার নিজস্ব verb থেকেই আসে। cognate object এর বিস্তারিত পরিচয় আমরা পরে জানব ।
(2) নিচের বাক্য দু'টি পড়:
I walk. (আমি হাঁটি),
I walk the baby. (আমি শিশুটিকে হাঁটাই)
প্রথম বাক্যে কর্তা নিজে হাঁটছে, (Intr. verb) কিন্তু পরের বাক্যে কর্তার একটি কর্ম (object) জুটে গেছে (শিশুটি)। 'সে এখন নিজে হাঁটছে না, আরেকজনের হাঁটার কারণ— ঘটাচ্ছে। এই কারণ ঘটানো বুঝাতে যে verb ব্যবহৃত হয় তাকে বলে causative verb (cause = কারণ) বা প্রযোজক ক্রিয়া। আর causative verb এর object আছে বলে (যেমন এখানে baby . “কাকে” এই প্রশ্ন করলে উত্তর আসে—baby কে তা একটি transitive verb.
তাহলে, intransitive verb যখন causative verb রূপে ব্যবহৃত হয় তখন তা transitive হিসেবে ব্যবহৃত হয়।
আরও কয়েকটি উদাহরণ :
S.L. NO. | Intransitive | Causative |
---|---|---|
1. | I walk . | I walk the child. |
2. | Rice grows in Bangladesh. (ধান বাংলাদেশে জন্মে) | We grow rice. (আমরা ধান জন্মাই) |
3. | Birds fly . (পাখিরা ওড়ে) | He flies a kite. (সে একটি ঘুড়ি ওড়ায়। ঘুড়িটির ওড়ার কারণ ঘটায়) |
4. | The building broke down. (বাড়িটি ভেঙে পড়েছিল) | He broke the stick. (সে লাঠিটি ভেঙেছিল।) |
(3) Intransitive verb যদি তার পরে কোন personal object বা reflexive pronoun গ্রহণ করে তাহলে তা transitive রূপে কাজ করে :
S.L. NO. | Intransitive verb | Transitive verb |
---|---|---|
1. | Sit by me. (আমার পাশে বস) | Sit you down. (নিজেকে বসাও = বস।) |
2. | He works . ( সে কাজ করে ) | He worked himself to death. (সে কাজ করতে করতে মরল=নিজেকে শেষ করল) |
3. | The cigarette burns. (সিগারেটটি পুড়ছে) | The cigarette is burning itself in-to ashes. (সিগারেটটি পুড়ে পুড়ে ছাই হচ্ছে।) |
(4) নিচের বাক্য দুটি পড় :
The baby laughs . (শিশুটি হাসে) (Intr. v).
Do not laugh at the poor. (গরিবকে ঠাট্টা ক’র না)
লক্ষ্য কর, laugh verb টির পর at-preposition টি যুক্ত হয়ে তাকে transitive verb-এ পরিণত করেছে (কারণ এখানে একটি object আছে—the poor), এভাবে intransitive verb এর শেষে preposition যুক্ত ক'রে তাকে transitive verb এ পরিণত . করা যেতে পারে। এই প্রকার intransitive verb কে বলে prepositional verb বা group verb যা আমরা পরে বিস্তারিত জানব ।
Causative Verb (প্রযোজক ক্রিয়া) :
নিচের বাক্য দু'টি পড়:
She eats rice. (সে ভাত খায়।)
She feeds the baby. (সে শিশুটিকে খাওয়ায়।)
প্রথম বাক্যে eat মানে “খায়”–নিজে খায়। দ্বিতীয় বাক্যে feed মানে “খাওয়ায়”- অপরের খাওয়ার কারণ হয়, নিজে খায় না। যে verb দ্বারা অপর কারও কোনও কাজ করার কারণ ঘটানো বুঝায় তাকে বলে causative verb (cause = কারণ) । এখানে feed হল তার একটি উদাহরণ । Causative verb সব সময় এ রকমভাবে গঠিত হয় না। নিচে causative verb এর কয়েক প্রকার রূপ দেখান হল :
(a) Intransitive verb কখনও কখনও causative verb হিসেবে ব্যবহৃত হতে পারে। এক্ষেত্রে verb এর রূপের কোন পরিবর্তন হয় না, যেমন :
S.L. NO. | Intransitive | Causative |
---|---|---|
1. | Birds fly (পাখিরা ওড়ে). | The boy flies a kite (বালকটি একটি ঘুড়ি ওড়ায়). |
2. | Water boils (পানি/জল ফুটে) | She boils water (সে পানি ফুটায়). |
3. | I walk (আমি হাঁটি) | I walk the child. (আমি শিশুটিকে হাঁটাই). |
4. | Rice grows in Bangladesh. (বাংলাদেশে ধান জন্মে।) | We grow rice. (আমরা ধান জন্মাই) |
(b) কিছু কিছু Causative verb তার non-causative রূপ থেকে ভিন্নরূপের হয়ে থাকে, যেমন :
Non-Causative verb | Meaning | Causative verb | Meaning |
---|---|---|---|
eat | খাওয়া | feed | খাওয়ানো |
learn | শেখা | teach | শেখানো |
know | জানা | inform | জানানো |
dive | ডুব দেয়া | dip | ডুবানো |
fall | পড়ে যাওয়া | fell | ফেলে দেয়া |
see | দেখা | show | দেখানো |
rise | উঠা | raise | উঠানো |
suck | স্তন্য পানকরা | suckle | স্তন্য পান করানো |
remember | স্মরণ করা | remind | স্মরণ করিয়ে দেয়া |
lie | শুয়ে থাকা, পড়া | lay | (শুয়ে) রাখা । |
(c) Make, have, get —প্রভৃতি verb যোগে অনেক verb কে causative verb-এ পরিণত করা যায় । যেমন :
I do . (আমি করি; non-causative)
I make him do . (আমি তাকে দিয়ে করাই; causative)
I water the garden. (আমি বাগানে পানি দিই;non-causative)
I have my sister water the garden (আমি আমার বোনকে দিয়ে বাগানে পানি দেয়াই; causative).
উপরে make ও have এর ব্যবহারের সময় verb এর আগে to ব্যবহৃত হয়নি (যেমন: to do, to water), কিন্তু get ব্যবহার করলে verb এর আগে to বসাতে হয় ।
Impersonal verb
নিচের বাক্যগুলো পড়
It rains . (বৃষ্টি হচ্ছে)
It hails. (শিলা বৃষ্টি হচ্ছে।)
It blows . (বাতাস বইছে।)
It dews . (শিশির পড়ছে।)
It snows in winter. (শীতকালে তুষার পড়ে)
উপরের বাক্যগুলোতে যে verb গুলো ব্যবহৃত হয়েছে সেগুলো শুধু third person-এ ব্যবহৃত হতে পারে। এদের subject হল It. এই verb গুলোকে বলে impersonal verb. এই ধরনের verb এর কোন নির্দিষ্ট subject না থাকায় এরা It কে subject হিসেবে গ্রহণ করে ৷ নিচে আরো কতকগুলো উদাহরণ দেওয়া হল:
It doesn't matter whether you go there or not., (তুমি সেখানে যাও বা না যাও তাতে কিছু যায় আসে না।)
বাক্যটিতে subject হল whether you go there or not (তুমি———যাও বা না যাও।) কিন্তু subject কেন বাক্যের প্রথমে ব্যবহৃত হল না-এই প্রশ্ন মনে আসছে? হ্যাঁ, তার কারণ, হল : It-subject টিকে সরিয়েছে। It ব্যবহার না করলে subject টি তার জায়গায় চলে আসত । Whether you go there or not এই underline কৃত সবটিই subject )doesn't matter.
নিচের Table-এ এধরনের আরও কয়েকটি উদাহরণ লক্ষ্য কর :
It + | Impersonal verb + | subject |
---|---|---|
It | appears (মনে হয়) | that he is a thief. |
It | seldom happens | that a man murders a woman. (খুব কমই ঘটে থাকে) |
It | happened | that he became mad at last. |
It | seems (মনে হয়) | that the boy is an orphan (অনাথ). |
নিচে Impersonal verb এর আরেকটি pattern লক্ষ্য কর :
It | Impersonal verb | Subjective complement | Subject |
---|---|---|---|
It | seems | unwise | to do so. (এ কাজ করা বোকামির মত মনে হয়।) |
It | appears | unusual | that a boy cries in such a manner. |
It | doesn't seem | good | to go now. |
It | will prove | meaningless | to spend so much money in such a trifling (তুচ্ছ) matter. |
reflexive verb
নিচের বাক্যটি পড়:
He killed himself. (সে আত্নহত্যা করেছিল।)
বাক্যটিতে kill-verb টির object যাকে বুঝায়, subject ও ঠিক সেই ব্যক্তিকে বুঝায় ।
এই প্রকার verb কে বলে reflexive verb . এইরূপ verb এর যে reflexive pronoun টি ব্যবহৃত হয় তাকে বলে reflexive object.
নিচে আরও কয়েকটি উদাহরণ লক্ষ্য কর :
Subject | Reflexive Verb | Reflexive Object | other words |
---|---|---|---|
She | fanned (বাতাস করেছিল) | herself | and talked. |
They | enjoyed | themselves | at the picnic. |
I | availed | myself | of the opportunity (আমি সুযোগটি গ্রহণ করেছিলাম) |
She | absented | herself | from school. (সে স্কুলে অনুপস্থিত ছিল।) |
কখনও কখনও reflexive verb এর reflexive object টি উহ্য থাকে। যেমন :
She keeps (herself) away from bad girls.
(সে খারাপ মেয়েদের কাছ থেকে দুরে থাকে।)
We feed (ourselves = নিজেদেরকে খাওয়াই) on rice (আমরা ভাত খেয়ে বাঁচি।)
Reciprocal verb
এই sectionটি পড়ার আগে pronoun—অধ্যায়ের reciprocal pronoun—সম্বন্ধে একটু পড়ে নাও । তাহলে বুঝতে সুবিধা হবে। আলসেমি ক'রো না, এখুনি একবার পড়ে নাও ।
Reciprocal verb কতকগুলো pronoun বা noun এর মধ্যে পারস্পরিক ক্রিয়া ব্যক্ত করে। এর object রূপে ব্যবহৃত হয় reciprocal pronoun (one another দুয়ের অধিকের ক্ষেত্রে; each other—দুইজনের ক্ষেত্রে)
They love one another (তারা একে অপরকে ভালবাসে।)
নিচের Table-এ আরো একে কয়েকটি উদাহরণ দেয়া হল :
Subject/NP | Reciprocal verb | Object (Reciprocal Pronoun) |
---|---|---|
Rima and Dina | helped | each other (Rina ও Dina একে অপরকে বা পরস্পরকে সাহায্য করেছিল।) |
The three boys | hate (ঘৃণা করে) | one another (পরস্পরকে). |
Good students | teach | one another. |
Prepositional verb
Intransitive verb + Preposition যখন transitive verb রূপে ব্যবহৃত হয় তখন তাকে prepositional verb বা group verb বলে। Preposition এর স্থলে কখনও কখনও adverb ও বসতে পারে ।
Cognate verb
প্রথমে cognate object সম্বন্ধে একটু জেনে নাও। ভালভাবে শিখতে চাইলে এই কষ্টটুকু অবশ্যই স্বীকার করতে হবে ।
Cognate Object কাকে বলে ?
কিছু Intransitive verb বাক্যের verb টির অনুরূপ বা সমরূপ যে object গ্রহণ করে তাকে cognate object বোঝানো হয়ে থাকে। অর্থাৎ, Intransitive verb যখন বাক্যের ক্রিয়াপদ বা verb থেকে উৎপন্ন নতুন কোন word বা শব্দকে object হিসেবে গ্রহণ করে তখন সেই object টিকে cognate object বলা হয়।
নিচের বাক্যগুলো পড়--
He ran. (সে দৌড়েছিল।)
বাক্যটিতে ran-(run-এর Past form) হল একটি intransitive verb, কারণ, এর কোন object নেই, কিন্তু He ran a race (সে এক দৌড় দৌড়েছিল) বাক্যে ran-verb টির একটি object আছে যার অর্থ run এর মত। এইরূপ verb যার object ঠিক তারই একটি রূপ তাকে বলৈ Cognate verb. আর এই object কে বলে cognate object.
নিচে কয়েকটি উদাহরণ দেয়া হল :
Subject | Cognate verb | Cognate Object | other words |
---|---|---|---|
He | lived | a poor life | and died. (সে গরীবের মত জীবন যাপন করে মারা গেল) |
I | slept | a sound sleep | and felt better. |
They | fought | a battle. | [অর্থে cognate, রূপে নয়] |
He | struck | a blow | [অর্থে cognate, রূপে নয়] |
Classification of verb
তাহলে আমরা verb কে প্রধানত দুটি শ্রেণীতে ভাগ করতে পারি যথা:
1. Finite Verb
2. Non-Finite Verb
1. Finite Verb কে আবার দু’ভাগে ভাগ করতে পারি যথা :
1.Principal Verb
2. Auxiliary Verb
1. Principal Verb কে ও আবার দু’ভাগে ভাগ করতে পারি যথা :
1. Transitive Verb
2. Intransitive Verb
1. Transitive Verb আবার কয়েক ধরনের হতে পারে যথা :
Causative , Reciprocal , Reflexive , Factitive , Cognate Verb ইত্যাদি ।
এদিকে Non-Finite Verb আবার তিন প্রকার যথা:
Participle , Gerund , Infinitive.
→ এগুলো নিয়ে এই টিউটরিয়ালে বিস্তারিত আলোচনা করেছি ।
বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্নোত্তর
১. 'He contemplated marrying his cousin.' Here 'marrying' is a/an- [43rd BCS ]
- present participle
- gerund
- verb
- infinitive
২. The word “Flying” in the sentence “Look at the Flying bird” is [ 42nd BCS]
- gerund
- participle
- verbal noun
- gerundial infinitive
৩. ’The old man was tired of walking' Here 'walking' is a/an – [ ৪১তম বিসিএস]
- Present participle
- Adjective
- Common noun
- Gerund
৪. 'I will not let you go' in this sentence 'go' is a/an – [ ৪১তম বিসিএস]
- Infinitive
- Gerund
- Participle
- Verbal noun
৫. Huffing and puffing, we arrived at the classroom door with only seven seconds to spare.' In this sentence the verb 'arrived' is [ ৪১তম বিসিএস ]
- intransitive
- transitive
- causative
- defective
৬. 'A lost opportunity never returns.' Here 'lost' is a – [ ৪০তম বিসিএস]
- gerund
- verbal noun
- gerundial infinitive
- participle
৭. ‘ Reading is an excellent habits. Here, the underlined was is a— [ ৩৮তম বিসিএস ]
- Verbal noun
- Participle
- verb
- Gerund
৮. ‘A retired officer lives next door Here, the underlined word in used as a/an : [ ৩৮তম বিসিএস]
- Gerund
- adverb
- preposition
- participle
৯. Education is enlightening. Here 'enlightening' is: [৩৭তম বিসিএস/ কারিগরি শিক্ষা অধিদপ্তর (হিসাব সহকারী/ অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর)-২১/ পরিবেশ অধিদপ্তরের অধীনে কম্পিউটার অপারেটর পদে নিয়োগ পরীক্ষা-২০২০/ বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সহকারী জেনারেল ম্যানেজার (প্রাশাসন/এইচআর) ২০১৭/ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (C-ইউনিট): ১৬-১৭ ]
- A gerund
- A participle
- An infinitive
- A finite verb
১০. Which of the example of verbal noun ? [ কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স এর কার্যালয় (অফিস সহায়ক) : ২১ ]
- Writing a good letter is difficult.
- The writing of a good letter is difficult.
- Good Letter writing is difficult
- It is very difficult to write a good letter.
১১. Which one is irregular verb ? [ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো নিয়োগ পরীক্ষা (পরিসংখ্যান সহকারী)-২১]
- bear
- abuse
- assure
- All of the above
১২. Based on object verb are of...... [ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো নিয়োগ পরীক্ষা (জুনিয়র পরিসংখ্যান সহকারী)-২১]
- 2 types
- 3 types
- 4 types
- 5 types
১৩. Which verb is irregular ? [বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো নিয়োগ পরীক্ষা (জুনিয়র পরিসংখ্যান সহকারী)-২১ ]
- Break
- Like
- Cook
- All of the above
১৪. Which of the following word is not a verb ? [ বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (উচ্চমান সহকারী/ উচ্চমান সহকারী (বেঞ্চ সহকারী)/ড্রাফটসম্যান)-২১]
- Shorted
- Stolen
- Sharpen
- Brighten
১৫. Which is the correct use of gerund ? [ কারিগরি শিক্ষা অধিদপ্তর (অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক) -২১]
- I saw the girl dancing
- I am dancing on the floor.
- Dancing is a good exercise.
- The girl came here dancing.
১৬. Which of the following is a verb ? [ এনএসআই (ওয়াচার কনস্টেবল/ ফিল্ড স্টাফ)-২১]
- mansion
- bastion
- man
- Attention
১৭. Which one of the following words can be used as a verb ? [ বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (মেডিকেল অফিসার / এরোড্রোম সহকারী)-২১/ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়: সিকিউরিটি অফিসার ২০১৯]
- green
- orange
- red
- Blue
১৮. “ Reading is an excellent habit”. Here, the underlined word is a- - [ কারিগরি শিক্ষা অধিদপ্তরের নিয়োগ-২০২১ ]
- verb
- present participle
- verbal noun
- gerund
১৯. A rolling stone gathers no moss. Here 'rolling' is- [ খাদ্য অধিদপ্তর (উচ্চমান সহকারী)-২১/ শিক্ষা প্রকৌশল অধিদপ্তর (অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক : ২১ / জীবন বীমা কর্পোরেশন (অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক : ২১]
- Gerund
- Verbal noun
- Participle
- Adjective
২০. A word indicating 'Action' is called- [ পরিবেশ অধিদপ্তরের অধীনে ল্যাবরেটরি এটেনডেন্ট পদে নিয়োগ পরীক্ষা-২০২০]
- Noun
- Article
- Verb
- Vowel
২১. The boy reads a book, what kind of verb 'reads' in the sentence is ? [ প্রাণি সম্পদ অধিদপ্তরের অধীনে ডিএফ/ এফ এ/ কম্পাউন্ডার পদে নিয়োগ পরীক্ষা-২০২০]
- Principal Verb
- Intransitive Verb
- Transitive Verb
- Auxiliary Verb
২২. Look at the flying bird. The word 'flying in sentence is a .... [ বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (নিরাপত্তা অপারেটর)-২১]
- gerund
- verbal noun
- gerundial infinitive
- participle
২৩. A swimming snake bit him in the leg. Here 'swimming is a – [ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ, ঢাকা (অফিস সহায়ক) নিয়োগ পরীক্ষা-২০২১]
- Participle
- Verbal noun
- Gerund
- Infinite
২৪. A gerund' does the work of – [ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, প্রদর্শক (সকল বিষয়)-২১]
- A verb and an adjective
- A verb and conjunction
- A verb and a noun
- A verb and an adverb
২৫. Which one is Gerund ? [ মৎস্য অধিদপ্তরের কর্মচারী নিয়োগ (অফিস সহায়ক) -২১]
- Accommodate
- Examine
- Succeed
- Speaking
২৬. 'Do you enjoy teaching ? the underlined word is a— [দুর্নীতি দমন কমিশনের অধীনে উপ-সহকারী পরিচালক পদে নিয়োগ পরীক্ষা-২০২০/ গণপূর্ত অধিদপ্তরের উপসহকারী প্রকৌশলী (সিভিল) ও জনস্বাস্থ্য অধিদপ্তরের ড্রাফম্যান ২০১৭ ]
- noun
- participle
- gerund
- pronoun
২৭. The baby Sleep. The underlined word is a ----_verb. [সহকারী/অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ২০১৯/বাংলাদেশ বেতার সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর/হিসাব ২০১৯ ]
- neuter
- Intransitive
- passive
- regular
২৮. 'Mother laughs' বাক্যে 'laughs' কিসের উদাহরণ ? [যুব উন্নয়ন অধিদপ্তরঃ ক্রেডিট সুপাভাইজার ২০১৯ ]
- Intransitive verb
- Transitive verb
- Causative verb
- Auxiliary
২৯. “Swimming is a good exercise”. Here 'swimming' is a/an [সরকারি মাধ্যমিক বিদ্যালয়ঃ সহকারী শিক্ষক ২০১৯ ]
- verb
- noun
- gerund
- adverb
৩০. Which is the correct use of gerund ? [ ১৬তম শিক্ষক নিবন্ধন, কলেজ/সমপর্যায়: ২০১৯ ]
- I saw the girl dancing.
- I am dancing on the floor.
- Dancing is a good exercise.
- The girl came here dancing.
৩১. 'Muslims fast during Ramadan'. Here the word 'fast is [ পররাষ্ট্র মন্ত্রণালয় সুপারিনটেনডেন্ট ২০১৯]
- An adjective
- An adverb
- A verb
- A noun
৩২. The word 'Plunge' is a/an - [ পেট্রোবাংলা হিসাব সহকারী ২০১৯]
- Pronoun
- Adjective
- Verb
- Adverb
৩৩. In addition to enhance their reputations through strategic use of philanthropy, companies are sponsoring social initiative to open new market. [ আমদানী রপ্তানি অধিদপ্তর : উচ্চমান সহকারী ২০১৯]
- of enhancing their reputation
- to having enhance their reputation
- to have their reputation enhancing
- to enhancing their reputation
৩৪. ছেলেটি কাঁদতে কাঁদতে আমার কাছে এল। [১৬তম শিক্ষক নিবন্ধন, কলেজ/সমপর্যায়: ২০১৯ ]
- The boy came to me crying.
- The boy came near me crying.
- The boy came to me in crying.
- The boy came to me by crying.
৩৫. The underlined word in the sentence 'It has stopped 'raining' is [ আনসার ভিডিপি অধিদপ্তরের সার্কেল অ্যাডজুটেন্ট ২০১৫]
- gerund
- participle
- present continuous
- infinitive
৩৬. 'Reading is a good habit - Here 'reading' is a – [ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সহকারী প্রকৌশলী (সিভিল) ২০১৭]
- verb
- present participle
- verbal noun
- Gerund
৩৭. He took shelter under a tree. Here the verb 'took' is - [উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা-2012 ]
- transitive
- intransitive
- Both 'ক' and 'খ'
- Neither 'ক' nor 'খ'
৩৮. The door opened automatically. The verb in this sentence is – [পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক : ১১ ]
- transitive verb
- intransitive verb
- neither transitive nor intransitive
- linking
৩৯. How gerund is formed ? [ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিবার কল্যাণ পরিদর্শক (FWV) প্রশিক্ষণার্থী ২০১৫/পরিবার কল্যাণ পরিদর্শিকা প্রশিক্ষণার্থী নিয়োগ পরীক্ষা – ২০১০]
- verb + ing
- Preposition+ing
- noun + ing
- adjective + ing
৪০. Walking in the morning is good for health. This is-- [ পরিবার পরিকল্পনা অধিদপ্তর নিয়োগ পরীক্ষা-২০১৪]
- Gerund
- Infinitive
- Participle
- Verbal noun
৪১. Riding a horse he went to a distant place. Here riding is- [ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে কারা অধিদপ্তরের কারা তত্ত্বাবধায়ক-২০১৩]
- a gerund
- verbal noun
- gerandial infinitive
- Present participle
৪২. He went mad. This verb is : [ রাবি ইউনিট এ কলা অনুষদ (সকাল, গ্রুপ-১) ২০১১-২০]
- transitive
- Intransitive
- linking
- stative
৪৩. Mother made the child------- [জাককানইবি C ইউনিট ২০১১-২০ ]
- eating
- eaten
- eat
- ate
৪৪. He became a politician. Here 'became is a/an : [ রাজশাহী বিশ্ববিদ্যালয় (A ইউনিট জোড়):১৬-১৭ ]
- linking verb
- transitive verb
- intransitive verb
- action verb
৪৫. Which sentence of the following is correct ? [ বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের সহকারী পরিচালক-২০১৪/ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক- ২০১০]
- I feel hungry
- I feel hunger
- I feel hungrily
- I feel hungered
৪৬. What kind of verb is the word 'went' in the following sentence ? “The dog went mad.” [ স্বাস্থ্য অধিদপ্তরে স্বাস্থ্য সহকারী-২০১০]
- transitive verb
- causative verb
- copulative verb
৪৭. He ran a race. Here ‘ran' is a – verb. [ শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন পরীক্ষা – ২০১০]
- Causative
- Copulative
- Cognate
- Factive
৪৮. Fire Burns. Here “burns” is a/an-verb. [ বিশেষ শিক্ষক নিবন্ধন পরীক্ষা (এবতেদায়ী প্রধান, জুনিয়র শিক্ষক ও ক্বারী ), ২০১০, থানা শিক্ষা অফিসার ০৫]
- Causative
- Copulative
- Transitive
- Intransitive
৪৯. Which one is verb ? [ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (প্রকিউরমেন্ট অফিসার/ইন্সপেক্টর: ২১]
- Openly
- Reopen
- Openness
- Closely
৫০. Which of the following is a strong verb ? [বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (প্রকিউরমেন্ট অফিসার/ ইন্সপেক্টর)-২১/ বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের বিভিন্ন পদ : ২০১৯ ]
- Run
- walk
- Make
- Jog
৫১. The boy reads a book. What kind of verb 'read' in the sentence is ? [ কারিগরি শিক্ষা অধিদপ্তর (হিসাব সহকারী/ অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর)-২১/ বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ট্যারিফ কমিশনের গবেষণা কর্মকর্তা ২০১৮]
- Principle Verb
- Auxiliary verb
- Transitive verb
- Intransitive verb
৫২. What is the verb form of the word Beauty' ? [ কারিগরি শিক্ষা অধিদপ্তর (হিসাব সহকারী/ অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর)-২১]
- Beautiful
- Beautifully
- Beautifying
- Beautify
৫৩. Which of the following is a verb ? [ কারিগরি শিক্ষা অধিদপ্তর (অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক-২১]
- Nice
- vary
- hatred
- reflect
৫৪. Which of the following is a verb ? [ বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ -এর সহকারী ব্যবস্থাপক ২০১৮]
- Probable
- Enact
- Fortunate
- Loudsee
৫৫. A verb that acts as noun is called: [ সমাজসেবা অধিদপ্তরের হাউজ পেরেন্ট কাম টিচার ২০১৮]
- participle
- Gerund
- adverb
- noun
৫৬. He became a politician. - Here the word 'politician' is used as – [ স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে সহকারী প্রকৌশলী (সিভিল) ২০১৭ ]
- object
- subject
- adverb
- complement
৫৭. Every one should----the truth. [ স্বাস্থ্য মন্ত্রণালয়ের নার্সিং সেবা অধিদপ্তরের মিডওয়াইফ ২০১৭]
- to speak
- speak
- spoken
- Speaking
৫৮. The bird sings sweetly. Here the underlined word is- [ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নার্সিং ও মিডওয়াইফ অধিদপ্তরের মিডওয়াইফ ২০১৭]
- a verb
- an adverb
- an adjective
- a conjunction
৫৯. নিচের কোন শব্দটি verb ? [ সমাজসেবা অধিদফতরের সহকারী শিক্ষক পদে নিয়োগ পরীক্ষা-২০১৭]
- Cloth
- Blood
- Food
- Feed
৬০. 'Popular' এর verb হবে- [ বিসিএসআইআর নিয়োগ পরীক্ষা-২০১৭]
- Popular
- Popularly
- Popularize
- Popularity
৬১. Verb of the word 'Sale' is [ বিসিএসআইআর নিয়োগ পরীক্ষা-২০১৭]
- Sold
- Sell
- Salling
- Sale
৬২. কোনটি 'peace' শব্দটির verb ? [ বিসিএসআইআর নিয়োগ পরীক্ষা-২০১৭ ]
- Impeace
- Peace loving
- Pacify
- Peaceful
৬৩. What is the verb of the word 'play' ? [বিসিএসআইআর নিয়োগ পরীক্ষা-২০১৭ ]
- playing
- playable
- play
- playing
৬৪. Which is the verb of the word 'Act' ? [বিসিএসআইআর নিয়োগ পরীক্ষা-২০১৭ ]
- Enact
- Acted
- Action
- Actives
৬৫. What is the verb of the work 'Dark'- [ বিসিএসআইআর নিয়োগ পরীক্ষা-২০১৭]
- Darkest
- Darken
- Darkly
- Darky
৬৬. Identify the sentence where the verb is used intransitively. [ খুলনা বিশ্ববিদ্যালয় (SET B, Law School):16-17 ]
- He spoke the truth.
- I feel a severe pain in my head.
- Ring the bell.
- The ship sank rapidly.
৬৭. Which one of the followings is a regular verb ? [ খুলনা বিশ্ববিদ্যালয় (SET B, Science School):16-17]
- Began
- Knew
- Taken
- Wanted
৬৮. Fed is the past form of the verb. [ মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা ২০১৬ ]
- Food
- Find
- Fight
- Feed
৬৯. I water the garden. The underlined word is—— [ জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে পিএসসি'র সহকারী পরিচালক ২০১৬]
- Noun
- Verb
- Pronoun
- Adverb
৭০. What is the verb of 'Peace' ? [ জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে পিএসসি'র সহকারী পরিচালক ২০১৬ ]
- Impeace
- Peace-loving
- Pacify
- Peaceful
৭১. One of the boys---present. [ সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা ২০১৬]
- was
- were
- have been
- Are
৭২. What is the verb of the word “antagonism” ? [ সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা ২০১৬]
- Antagonistic
- Antagonistically
- Antagonise
- Antagonisely
৭৩. কোনটি Verb ? [সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ 2016 ]
- Cloth
- Blood
- Food
- Feed
৭৪. Which of the following words can be used as a verb ? [ 35th BCS/বন অধিদপ্তরের বন প্রহরী/জুনিয়ার ওয়াইল্ডর লাইভ স্কাউট ২০১৫]
- Mister
- Master
- Mistress
- Mastery
৭৫. Which word is a verb ? [ সেকেন্ডারি এডুকেশন সেক্টর ডেভেলপমেন্ট প্রোগ্রাম থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ২০১৫]
- Idiocy
- Idiotic
- Glorify
- Horrible
৭৬. 'Act' শব্দটির verb হচ্ছে— [প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের হিসাব সহকারী-২০১১ ]
- Enact
- Action
- Acted
- Actress
৭৭. The Word 'empower' is – [ সহকারী উপজেলা/ থানা শিক্ষা অফিসার-২০১০]
- an adjective
- a verb
- an adverb
- a noun
৭৮. Which of the following words is a verb ? [ উপজেলা নির্বাচন অফিসার-০৪ ]
- intention
- intellect
- interim
- interest
৭৯. I water the plants. The word 'water' is used as--------- [খাদ্য অধিদপ্তরের অধীনে খাদ্য পরিদর্শক' পদে নিয়োগ পরীক্ষা : ২০০০ ]
- Noun
- Pronoun
- Verb
- Adverb
৮০. ইংরেজি ভাষায় auxiliary verb কয়টি আছে ? [ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক নিয়োগ পরীক্ষা, ৯৯]
- Three
- Tweleve
- Thirteen
- Sixteen
৮১. He writes a letter. In this sentence, 'write' is a – [ সমবায় অধিদপ্তরের প্রশাসনিক কর্মকর্তা নিয়োগ পরীক্ষাঃ ৯৭]
- Principal verb
- Auxiliary verb
- Transitive verb
- Intransitive verb