Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Test link

১০০% কমন 'কারক ও বিভক্তি' যা বিভিন্ন চাকরির পরীক্ষায় বার বার আসছে যেকোন চাকরির পরীক্ষায় বার বার আসা কিছু গুরুত্বপূর্ণ কারক ও বিভক্তি

 ❐ ‘কারক’ (কৃ+ণ্‌ক) শব্দটির অর্থ-যা ক্রিয়া সম্পাদন করে। [প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৩]

❐ বাক্যের প্রতিটি শব্দের সাথে অন্বয়সাধনের জন্য যে সকল বর্ণযুক্তহয় তাদেরকে বিভক্তি বলে। [প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৩; তুলাউন্নয়ন র্ডের কর্মকর্তা:০৬]

❐ ০১. প্রশ্ন:দ্বারা, দিয়া, কর্তৃক- বাংলা ব্যাকরণ অনুযায়ী কোন বিভক্তি? (৪০তম বিসিএস)

❐ ০২. বাক্যের ক্রিয়ার সাথে অন্যান্য পদের যে সম্পর্কতাকে কী বলে? [৪০তম বিসিএস; উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা:১০; সাব-রেজিস্ট্রার: ৯২]

❐ বাক্যস্থিতক্রিয়াপদের সাথে নাম পদের যে সম্পর্ক তাকে কারক বলে। [প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৩]

❐ কারক ০৬ (ছয়) প্রকার। [সরকারি মাধ্য. বিদ্যা. সহ. শি: ১৯]

❐ একটি বাক্যে ০৬ (ছয়) টি কারকের উদাহরণ


 

বেগম সাহেবা প্রিতদিন ভাঁড়ার থেকে নিজ হাতে গরীবদের চাল দিতেন।

❐ বেগম সাহেবা : ক্রিয়ার সাথে কর্তৃসম্বন্ধ

❐ চাল : ক্রিয়ার সাথে কর্মসম্বন্ধ

❐ হাতে : ক্রিয়ার সাথে করণ সম্বন্ধ

❐ গরিবদের : ক্রিয়ার সাথে সম্প্রদান সম্পর্ক

❐ ভাঁড়ার থেকে : ক্রিয়ার সাথে অপাদান সম্পর্ক

❐ প্রতিদিন : ক্রিয়ার সাথে অধিকরণ সম্পর্ক


 

❐ কর্তৃকারক

▣ কর্তৃকারক চেনার উপায় 

❐ ক্রিয়ার সঙ্গে ‘কে’ বা ‘কারা’ যোগ করে প্রশ্ন করলে যে উত্তর পাওয়া যায়, তা-ই কর্তৃকারক।

❐ কর্তৃকারকের প্রকারভেদ


 

▣ ক. কর্তৃকারক বাক্যের ক্রিয়া সম্পাদনের বৈচিত্র্য বা বৈশিষ্ট্য অনুযায়ী চার প্রকারের হয়ে থাকে। যথা 

❐ ০১. মুখ্য কর্তা : যে নিজে নিজেই ক্রিয়া সম্পাদন করে সে মুখ্যকর্তা।যেমন ছেলেরা ফুটবল খেলছে। মুষল্ধারে

❐ বৃষ্টি পড়ছে।

❐ ০২. প্রযোজক কর্তা : মূলকর্তাযখন অন্যকে কোনো কাজে নিয়োজিত করে তা সম্পন্নকরায়, তখন তাকে প্রযোজক

❐ কর্তাবলে। যেমন শিক্ষক ছাত্রদের ব্যাকরণ পড়াচ্ছেন।

❐ ০৩. প্রযোজ্য কর্তা : মূলকর্তারকরণীয় কার্যযাকে দিয়ে সম্পাদিত হয়, তাকে প্রযোজ্য কর্তাবলা হয়। ওপরের বাক্যে ‘ছাত্র’ প্রযোজ্য কর্তা। তদ্রুপ, রাখাল (প্রযোজক) গরুকে (প্রযোজ্য কর্তা)ঘাস খাওয়ায়। শিক্ষক (প্রযোজক) ছাত্রদের (প্রযোজ্য কর্তা)বাংলা পড়াচ্ছেন।

❐ ০৪. ব্যতিহার কর্তা : কোনো বাক্যে যে দুটো কর্তাএকত্রে একজাতীয় ক্রিয়া সম্পাদন করে, তাদের ব্যতিহার কর্তা বলে। যেমন বাঘে-মহিষে এক ঘাটে জল খায়।

❐ রাজায়-রাজায় লড়াই [ষোড়শ শিক্ষক নিবন্ধন পরীক্ষা (কলেজ পর্যায়): ১৯], উলুখাগড়ার প্রাণান্ত।

❐ খ. বাক্যের বাচ্য বা প্রকাশভঙ্গি অনুসারে কর্তাতিন রকম হতে পারে। যেমন

❐ ০১. কর্মবাচ্যের কর্তা (কর্মপদের প্রাধান্যসূচক বাক্যে) : পুলিশ দ্বারা চোর ধৃতহয়েছে।

❐ ০২. ভাববাচ্যের কর্তা (ক্রিয়ার প্রধান্যসূচক বাক্যে) : আমার যাওয়া হবে না।

❐ ০৩. কর্ম-কর্তৃবাচ্যের কর্তা (বাক্যে কর্ম পদই কর্তৃস্থানীয়) : বাঁশি বাজে। কলমটা লেখে ভালো।


 

📖 কর্তৃকারকে বিভিন্ন বিভক্তির ব্যবহার 


 

▣ ক. প্রথমা বা শূন্য বা অ বিভক্তি 

❐ রহিম বাড়ি যায়।

❐ হামিদ বই পড়ে। [প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক: ১২]

❐ জল পড়ে, পাতা নড়ে। [১০ম বেসরকারি শিক্ষক নিবন্ধন (২): ১৪]

❐ পরীক্ষা এলেই তার চোখের জল ঝরে। [প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক: ০৭]

❐ গৃহহীন চিরদিন থাকে পরাধীন। [ডিজিএফআই এর সহকারী পরিচালক: ১৯]

❐ পাখি সব করে রব রাতি পোহাইল। রাখাল গরুর পাল লয়ে যায় মাঠে।


 

▣ খ. দ্বিতীয়া বা কে বিভক্তি 

❐ বশিরকে যেতে হবে।

❐ তাকে দিয়ে কিছুহবে না। [প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক: ০৫]

❐ সকলকে মরতে হবে। [প্রাক-প্রাথমিক সহ. শি: ১৩; প্রাথমিক বিদ্যা. সহ শি: ০৬

❐ আমাকে যেতে হবে। [প্রাক-প্রাথমিক সহ. শি: ১৩; প্রাথমিক বিদ্যা. সহ. শি: ১০]


 

▣ গ. তৃতীয়া বা দ্বারা বিভক্তি : 

❐ ফেরদৌসী কর্তৃকশাহনামা রচিত হয়েছে।


 

▣ ঘ. ষষ্ঠী বা র বিভক্তি : 

❐ আমার যাওয়া হয়নি।

❐ দেবতার ধন কে যায় ফিরায়ে লয়ে? [প্রবাসী কল্যাণ ব্যাংক লি. সিনিয়র অফিসার: ১৪]


 

▣ ঙ. সপ্তমী বা এ বিভক্তি 

❐ গাঁয়ে মানে না, আপনি মোড়ল।

❐ লোকে বলে। পাগলে কী না বলে।

❐ জেলে ভাই মাছ ধরে মেঘের ছায়ায়। [ভূ-তাত্ত্বিকজরিপ অধিদপ্তরের সহকারী পরিচালক: ১৫]

❐ বাপে না জিজ্ঞাসে, মায়ে না সম্ভাষে।

❐ পাগলে কী না বলে, ছাগলে কী না খায়।

❐ বাঘে-মহিষে খানা একঘাটে খাবে না।

❐ শ্রদ্ধাবান লভে জ্ঞান অন্যে কভুনয়।

❐ আমারে তুমিরক্ষা করো। [প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ১২]

❐ টাকায় টাকা আনে। [প্রাথমিক বিদ্যা. সহ. শিক্ষক: ১৯]

❐ দশে মিলে করি কাজ। [সোনালী ব্যাংক লি. সিনিয়র অফিসার: ১৩; অগ্রণীব্যাংক লি. সিনিয়র অফিসার: ১৩; বাংলাদেশ ব্যাংক

❐ সহকারী পরিচালক: ০৯]


 

▣ চ. সপ্তমী বা য় বিভক্তি 

❐ ঘোড়ায় গাড়ি টানে।

❐ ভাইয়ে ভাইয়ে বেশ মিল। [প্রাক-প্রাথমিক বিদ্যা. সহ. শি: ১৩; প্রাথমিক বিদ্যা. সহ. শি:০৯]


 

▣ ছ. সপ্তমী বা তে বিভক্তি

❐ গরুতে দুধদেয়।

❐ বুলবুলিতে ধান খেয়েছে খাজনা দিব কীসে? [সোনালী ব্যাংক অফিসার: ১৮; প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৪; সাব-রেজিস্ট্রার: ০৩]


 

📖 কর্ম কারক 

❐ যাকে আশ্রয়করে কর্তাক্রিয়া সম্পন্নকরে, তাকে কর্মকারক বলে। [প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের হিসাব সহকারী: ১১; ডাক ও টেলিযোগাযোগ

❐ মন্ত্রণালয়ের হিসাবরক্ষণ কর্মকর্তা:০৩] ক্রিয়ার বিষয়কে কর্মবলে। [বাংলাদেশ রেলওয়ে হাসপাতালসমূহের সহকারী সার্জন:০৩]

❐ মুখ্য কর্ম যেমন- বাবা আমাকে (গৌণ কর্ম) একটি কলম (মুখ্যকর্ম) কিনে কর্ম দুই প্রকার। যথা: কর্ম দিয়েছেন।

❐ সাধারণত মুখ্যকর্মবস্তুবাচক ও গৌণ কর্মপ্রাণিবাচক হয়ে থাকে।

❐ এছাড়াও সাধারণত কর্মকারকের গৌণ কর্মেবিভক্তি যুক্তহয়, মুখ্যকর্মেহয় না।

❐ কর্ম কারক চেনার উপায় 

❐ ক্রিয়ার সঙ্গে ‘কি’ বা ‘কাকে’ যোগ করে প্রশ্ন করলে যে উত্তর পাওয়া যায়, তা-ই কর্ম কারক।

❐ যেমন আমার স্বপন আধো জাগরণ। প্রশ্ন : আমার কি আধো জাগরণ? উত্তর: স্বপন।

‘স্বপন’ কর্ম কারক। ধোপাকে কাপড় দাও। প্রশ্ন : কাকে কাপড় দাও? উত্তর: ধোপাকে।

এখানে ‘ধোপাকে’ কর্মকারক।

❐ কর্মকারকের প্রকারভেদ

❐ ক. সকর্মক ক্রিয়ার কর্ম : নাসিমা ফুল তুলছে।

❐ খ. প্রযোজক ক্রিয়ার কর্ম: ছেলেটিকে বিছানায় শোয়াও।

❐ গ. সমধাতুজ কর্ম : খুব এক ঘুম ঘুমিয়েছি।

❐ ঘ. উদ্দেশ্য ও বিধেয় : দ্বিকর্মকক্রিয়ার দুটিপরস্পর অপেক্ষিত কর্মপদ থাকলে প্রধান কর্মটিকে বলা উদ্দেশ্য কর্মএবং অপেক্ষিত কর্মটিকে বলা হয় বিধেয় কর্ম। যেমন দুধকে (উদ্দেশ্য কর্ম) মোরা দুগ্ধ (বিধেয় কর্ম)বলি, হলুদকে (উদ্দেশ্য কর্ম) বলি হরিদ্রা (বিধেয় কর্ম)।


 

📖 কর্মকারকে বিভিন্ন বিভক্তির ব্যবহার 


 

▣ ক. প্রথমা বা শূন্য বা অ বিভক্তি 

❐ ডাক্তার ডাক। [জনতা ব্যাংকের এক্সিকিউটিভ অফিসার: ১৯; প্রাথমিক সহকারী শিক্ষক: ১৮

❐ কাননে কুসুম কলি সকলি ফুটিল।

❐ এমন ছেলে আর দেখিনি। [প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৫; প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক: ১২]

❐ আমাকে একখানা বই দাও। (দ্বিকর্মক ক্রিয়ার মুখ্য কর্ম)

❐ রবীন্দ্রনাথ পড়লাম, নজরুল পড়লাম, এর সুরাহা খুঁজে পেলাম না। (গ্রন্থঅর্থেবিশিষ্ট গ্রন্থকার প্রয়োগ)

❐ আমার গানের মালা আমি করব কারে দান। [প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক:০৮]

❐ আমি বই পড়ি। [প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক: ০৯; প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ০৫]

❐ শুক্রবার স্কুল বন্ধ থাকে। [প্রাথমিক বিদ্যা. সহকারী শিক্ষক: ১০]

❐ ছেলেরা ক্রিকেট খেলে। [রেজিস্টার্ডপ্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ১১]

❐ খাল্দে বই পড়ে। [প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ১২]

❐ আমার ভাত খাওয়া হইলো না। [পূবালী ব্যাংক লি. জুনিয়র অফিসার: ১২]

❐ শুধুবিঘে দুইছিল মোর ভুঁই। [জাতীয় রাজস্ববোর্ডেরসহকারী রাজস্বকর্মকর্তা:১২]

❐ কারক পড়ায় তারক ঠাকুর।

❐ পাহাড়ের ঢাল বেয়ে জল নামছে। [১৫তম শিক্ষক নিবন্ধন (স্কুল): ১৯]

❐ সর্বাঙ্গে ব্যথা, ঔষধ দিব কোথা। [২৫তম বিসিএস]

❐ কপোল ভাসিয়া গেল নয়নের জলে। [প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৩; প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক: ১২]


 

▣ খ. দ্বিতীয় বা কে বিভক্তি : 

❐ তাকে বল। রিয়াকে ডাক।

❐ দোষী ছাত্রটিকে জরিমানা করা হয়েছে। [১১তম বেসরকারি প্রভাষক নিবন্ধন: ১৪]


 

▣ দ্বিতীয় বা রে বিভক্তি 

❐ ‘আমারে তুমিকরিবে ত্রাণ, এ নহে মোর প্রার্থনা’।

❐ রেখো মা দাসেরে মনে। [প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৩]


 

▣ গ. ষষ্ঠী বা র বিভক্তি 

❐ তোমার দেখা পেলাম না।

❐ আমাদের একটি গল্প বলুন। [প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ১০]


 

▣ ঘ. সপ্তমীর এ বিভক্তি 

❐ ‘জিজ্ঞাসিবে জনে জনে। (বীপ্সায়) [১২তম বেসরকারি শিক্ষক নিবন্ধন: ১৫; প্রাথমিক বিদ্যালয় সহ. শি: ০৮]

❐ বিগহে ললিত গীতি শিখায়াছে ভালবাসি।

❐ গুণহীনে ত্যাগ কর। [প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ১২; প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৫]

❐ রহিম ধোপাকে কাপড় ধুতে দিল। [মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উচ্চমান সহকারী: ১৩; সহকারী জজ: ০৮]

❐ প্রিয়জনে যাহা দিতে চাই তাই দিব দেবতারে। [প্রাথমিক বিদ্যালয় সহ. শিক্ষক: ০৭]

❐ করিমকে রহিম গতকাল মেরেছে। এ অধীনে দায়িত্বভার অর্পণকরুন।

❐ চণ্ডালে বসাও আনি রাজার আলয়ে। [দুযোর্গও ত্রাণ মন্ত্রণালয়ের অফিস সহকারী: ১৯]

❐ আমার গানের মালা আমি করব কারে দান। [প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক: ০৯ এবং ১২; ১৫তম প্রভাষক নিবন্ধন (কলেজ): ১৯]


 

📖 করণ কারক 

❐ ‘করণ’ শব্দটির অর্থ:যন্ত্র,সহায়ক বা উপায়। ক্রিয়া সম্পাদনের যন্ত্র,উপকরণ বা সহায়ককেই করণ কারক বলা হয়।

❐ কর্তাযা দ্বারা ক্রিয়া সম্পাদন করেন তাকে বলে করণ কারক। [প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৩; তুলা্‌উন্নয়ন বোর্ডেরকর্মকর্তা: ৯৭]

❐ করণ কারক চেনার উপায়

❐ ক্রিয়ার সঙ্গে ‘কীসের দ্বারা’ বা ‘কী উপায়ে’ যোগ করে প্রশ্ন করলে যে উত্তর পাওয়া যায়, তা-ই করণ কারক।

❐ যেমন নীরা কলম দিয়ে লেখে। (উপকরণ-কলম) প্রশ্ন : কী দ্বারা লেখে? উত্তর: কলম। এখানে ‘কলম’ কর্ম কারক।

❐ জগতে কীর্তিমান হয় সাধনায়। (উপায়-সাধনা) প্রশ্ন : কী উপায়ে? উত্তর: সাধনায়। এখানে ‘সাধনায়’ কর্ম কারক।


 

▣ করণ কারকে বিভিন্ন বিভক্তির ব্যবহার


 

▣ ক. প্রথমা বা শূন্য বা অ বিভক্তি 

❐ ছাত্ররা বল খেলে। (অকর্মকক্রিয়া)

❐ ছেলেরা মাঠে বল খেলে। [বাংলাদেশ ডাক বিভাগের পোস্টাল অপারেটর: ১৯]

❐ ডাকাতেরা গৃহস্বামীর মাথায় লাঠি মেরেছে। (সকর্মকক্রিয়া)

❐ ঘোড়াকে চাবুক মার। [১২তম বিসিএস]

❐ বুদ্ধি খাটিয়ে কাজ কর। [প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক : ১২]

❐ নীল আকাশের নিচে আমি রাস্তা চলেছি একা। [সাধারণ বীমা কর্পোরেশনের জুনিয়র অফিসার: ১৯; প্রাথমিক বিদ্যা. সহ. শি: ১০]

❐ তাহলে তুমিলাঠি খেলতে জান না। [সরকারি মাধ্যমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ০৬; প্রাথমিক বিদ্যালয় সহকারী শি: ৯৩]

❐ বগুড়ার চিনিপাতা দই সুস্বাদু। [নিরাপদ খাদ্য অধিদপ্তর: ১৯; জনতা ব্যাংক লি. এক্সিকিউটিভ অফিসার: ১৫; পল্লী উন্নয়ন বোর্ডেরউপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা:১৫]

❐ অহঙ্কার পতনের মূল। [প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ১২; প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ১০]


 

▣ খ. তৃতীয়া বা দ্বারা বিভক্তি : লাঙ্গল দ্বারা জমি চাষ করা হয়। 

❐ তৃতীয়া বা দিয়া বিভক্তি : মন দিয়া কর সবে বিদ্যা উপার্জন।


 

▣ গ. পঞ্চমী বিভক্তি : এ প্রার্থনা হতে পাপ দূর হবে না। 


 

▣ ঘ. করণে ষষ্ঠী বা র বিভক্তি : 

❐ যখন পড়বে না মোর পায়ের চিহ্ন। [প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ০৮]

❐ কলমের খোঁচাদিও না।


 

▣ লাঠির ঘায়ে সাপটি মারা পড়ল। [প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ০৭]

❐ কালির দাগ দাও। [প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ০৯; প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৫]


 

▣ ঙ. সপ্তমী বিভক্তি বা এ বিভক্তি : 

❐ ফুলে ফুলে ঘর ভরেছে। [১৩তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা (স্কুল২): ১৬; ১২তম বেসরকারি শিক্ষক নিবন্ধন: ১৫]

❐ শিকারি বিড়াল গোঁফে চেনা যায়। [উপজেলা/থানা শিক্ষা অফিসার: ৯৬]

❐ ব্যয়ামে শরীর ভাল থাকে। [প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ১২]

❐ আশার ছলনে ভুলি কি ফল লভিনু হয়। [গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রণালয়ে সহকারী প্রকৌশলী: ৯৯; সহকারী প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক: ৯৭]

❐ তিনি চোখে দেখেন না। [প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক: ০১; বাংলাদেশ ব্যাংক অফিসার: ০১]

❐ অল্প শোকে কাতর। [রেজিস্টার্ডপ্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ১১]

❐ এ সাবানে কাপড় কাচা চলবে না। [সোনালী ব্যাংক লি. অফিসার (ক্যাশ): ১৩; দুনীর্তি দম ব্যুরোর সহকারী উপ-পরিদর্শক: ০৪]

❐ এ পেন্সিলে ভাল লেখা হয়। [পানি উন্নয়ন বোর্ডেরঅফিস সহকারী: ১৯]

❐ জগতে কীর্তিমান হও সাধনায়। [প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৪]


 

▣ তে বিভক্তি 

❐ ‘এত শঠতা, এত যে ব্যথা,/ তবুযেন তা মধুতে মাথা।’-নজরুল। [পাসপোর্টও ইমিগ্রেশন অধিদপ্তরের সহকারী পরিচালক: ১৪; ৭ম বিজেএস: ১২]

❐ লোকটা জাতিতে বৈষ্ণব।


 

▣ য় বিভক্তি 

❐ টাকায় অসাধ্য সাধন হয়। [বাংলাদেশ টেলিভিশনের অডিয়েন্স রিসার্চঅফিসার: ০৬; প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ০৫]

❐ টাকায় সবই হয়। [পূবালি ব্যাংক জুনিয়র অফিসার: ১৯]

❐ টাকায় কি না হয়। [মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের হিসাব সহকারী: ১৩; প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ১০]

❐ নৌকায় নদী পার হলাম। [প্রাথমিক বিদ্যা সহ. শিক্ষক: ১৯]

❐ আলোয় আঁধার কাটে। [স্টান্ডর্ডব্যাংক লি. অ‍্যাসিস্ট্যান্ট অফিসার: ১২; প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ১২]


 

📖 সম্প্রদান কারক 

❐ যাকে স্বত্বত্যাগ করে দান, অর্চনা, সাহায্য ইত্যাদি করা হয়, তাকে (সংস্‥ৃতব্যাকরণ অনুযায়ী) সম্প্রদান কারক বলে।

❐ যেমন- ভিক্ষা দাও দুয়ারে দাঁড়ায়ে ভিক্ষুক।

❐ বস্তুনয় - ব্যক্তিই সম্প্রদান কারক।

❐ অনেক বৈয়াকরণ বাংলা ব্যাকরণে সম্প্রদান কারক স্বীকার করেন না, কারণ, কর্মকারক দ্বারাই সম্প্রদান কারকের কাজ সম্পাদন করা যায়।

❐ সম্প্রদান কারক চেনার উপায় 

❐ ক্রিয়াপদকে ‘কাকে’ বা ‘কার জন্য’ দ্বারা প্রশ্ন করলে যে উত্তর পাওয়া যায়, তা-ই সম্প্রদান কারক। যদি স্বত্ব (মালিকানা) ত্যাগ করে বোঝায়।

❐ যেমন অন্নহীনে অন্নদাও। প্রশ্ন : কাকে অন্ন দাও? উত্তর: অন্নহীনে। এখানে ‘অন্নহীনে’ সম্প্রদান কারক। দেশের জন্য প্রাণ দাও।

❐ প্রশ্ন : কার জন্য প্রাণ দাও? উত্তর: দেশের। এখানে ‘দেশের’ সম্প্রদান কারক।


 

▣ সম্প্রদান কারকে বিভিন্ন বিভক্তির ব্যবহার 


 

▣ ক. প্রথমা বা শূন্য বিভক্তি 

❐ দিব তোমা শ্রদ্ধাভক্তি। আলো চাই, অন চাই, চাই মুক্তবায়ু।

❐ ভিক্ষা দাও দুয়ারে দাঁড়ায়ে ভিক্ষুক।


 

▣ খ. চতুর্থী বা কে বিভক্তি 

❐ ভিখারিকে ভিক্ষা দাও। [ষোড়শ শিক্ষক নিবন্ধন পরীক্ষা: ১৯; ১২তম বেসরকারি শিক্ষক নিবন্ধন (২): ১৫; পল্লীকর্মসহায়ক ফাউন্ডেশনের সহকারী ব্যবস্থাপক: ০৯] (স্বত্বত্যাগ করে না দিলে কর্মকারক হবে। যেমন- ধোপাকে কাপড় দাও।)

ধোপাকে কাপড় দিলে ধোপা তা পরিষ্‥ার করে ফেরত দেয়, ভিক্ষুককে ভিক্ষা দিলে তা ভিক্ষুককে ফেরত দিতে হয় না।

❐ তোমার পতাকা যারে দাও, তারে বহিবারে দাও শক্তি।

❐ দেশের জন্য প্রাণ দাও।


 

▣ গ. ষষ্ঠী বা র বিভক্তি 

❐ তোমার পূজার ছলে তোমায় ভুলেই থাকি। [প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ১২]


 

▣ ঘ. সপ্তমী বা এ বিভক্তি 

❐ সৎপাত্রে কন্যা দান কর। সমিতিতে চাঁদা দাও। গৃহহীনে গৃহ দাও।

❐ গুরুজনে ভক্তি কর। [প্রধানমন্ত্রীরকার্যালয়ের সহকারী পরিচালক: ১৩; বাংলাদেশ ব্যাংক অফিসার (ক্যাশ): ১১]

❐ পলাতক দাসে দাও স্বাধীনতা। [প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৩; দুর্নীতি দমন ব্যুরোর পরিদর্শক: ০৩]

❐ ‘অন্ধজনে দেহ আলো’। [১০ম বেসরকারি শিক্ষক নিবন্ধন (২): ১৪; বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক: ১৩]

❐ ‘অন্ধজনে দয়া কর’। [পররাষ্ট্রমন্ত্রণালয়ের ব্যক্তিগত কর্মকর্তা:১৯]

❐ জ্ঞাতব্য : নিমিত্তার্থে‘কে’ বিভক্তি যুক্তহলে সেখানে চতুর্থীবিভক্তি হয়। যেমন- ‘বেলা যে পড়ে এল, জলকে চল।’ [পোস্টাল অপারেটর: ১৬]


 

📖 অপাদান কারক 

❐ যা থেকে কিছুবিচ‍্যুত, গৃহীত, জাত, বিরত, আরম্ভ,দূরীভূতও রক্ষিত হয় এবং যা দেখে কেউ ভীত হয়, তাকেই অপাদান কারক বলে। যেমন

❐ বিচ‍্যুত : গাছ থেকে পাতা পড়ে । কালো মেঘ থেকে বৃষ্টিপড়ে। [তুলাউন্নয়ন বোর্ডেরকর্মকর্তা: ০৬]

❐ গৃহীত : শুক্তি থেকে মুক্তো মেলে। দুধ থেকে দই হয়। ঝিনুক থেকে মুক্তো মেলে। [প্রাথমিক সহ. শিক্ষক: ১৯]

❐ জাত : জমি থেকে ফসল পাই। খেজুর রসে গুড় হয়।

❐ বিরত : পাপে বিরত হও।

❐ দূরীভূত : দেশ থেকে পঙ্গপাল চলে গেছে।

❐ রক্ষিত : বিপদ থেকে বাঁচাও।

❐ আরম্ভ : সোমবার থেকে পরীক্ষার শুরু।

❐ ভীত : বাঘকে ভয় পায় না কে? ‘আমি কি ডরাই সখি ভিখারি রাঘবে?’


 

❐ অপাদান কারক চেনার উপায় 

❐ ক্রিয়াপদকে ‘কি হতে’ বা ‘কোথা হতে’ বা ‘কিসের হতে’ দ্বারা প্রশ্ন করলে যে উত্তর পাওয়া যায়, তা-ই অপাদান কারক।

❐ যেমন ছাদ থেকে পানি পড়ে। প্রশ্ন : কোথা হতে পতে? উত্তর: ছাদ হতে। এখানে ‘ছাদ’ অপাদান কারক।

❐ তিলে ‣তল হয়। প্রশ্ন : কী হতে? উত্তর: তিল। এখানে ‘তিল’ অপাদান কারক।

❐ অপাদান কারকে বিভিন্ন বিভক্তি ছাড়াও হইতে, হতে, থেকে, দিয়া, দিয়ে ইত্যাদি অনুসর্গব্যবহৃত হয়।


 

▣ অপাদান কারকে বিভিন্ন বিভক্তির প্রয়োগ 


 

▣ ক. প্রথমা বা শূন্য বা অ বিভক্তি 

❐ ‘মনে পড়ে সেই ক্সজ্যষ্ঠ দুপুরে পাঠশালা পলায়ন।’ [রূপালী ব্যাংক লি. সিনিয়র অফিসার: ১৮]

❐ স্কুল পালিয়ে রবীন্দ্রনাথ হওয়া যায় না। [কারা অধিদপ্তরের কারা তত্ত্বাবধায়ক: ১৩]

❐ গাড়ি/ট্রেন স্টেশন ছাড়ে/ছাড়ল। [১২তম বেসরকারি প্রভাষক নিবন্ধন: ১৫; ১০ম বেসরকারি প্রভাষক নিবন্ধন: ১৪]


 

▣ খ. দ্বিতীয়া বা কে বিভক্তি 

❐ বাবাকে বড্ড ভয় পাই। [বাংলাদেশ পোস্টাল অপারেটর: ১৯]

❐ ভূতকে আবার কিসের ভয়। [সরকারি মাধ্যমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ০৮]


 

▣ গ. তৃতীয়া বিভক্তি : তার চোখ দিয়ে পানি পড়ে। [প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১০ ও ১৩] 


 

▣ ঘ. ষষ্ঠী বা এর বিভক্তি : 

❐ যেখানে বাঘের ভয় সেখানে সন্ধ্যে হয়। [প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ০৮]

❐ সেখানে বাঘের ভয় নেই। [প্রথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক: ০৯; প্রাথমিক বিদ্যালয় সহ. শিক্ষক: ০৬]


 

▣ ঙ. সপ্তমী বা এ বিভক্তি 

❐ বিপদে মোরে করিবে ত্রাণ, এ নহে মোর প্রার্থনা। লোকমুখে শুনেছি।

❐ মেঘে বৃষ্টিহয়। [জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে ব্যক্তিগত সহকারী: ১৩; তুলাউন্নয়ন বোর্ডের কর্মকর্তা:০৬]

❐ সাদা মেঘে বৃষ্টিহয় না। [প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৩; মাধ্যমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ০১]

❐ পরাজয়ে ডরে না বীর। [প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৩; প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক: ১২]

❐ আমি কি ডরাই সখি ভিখারী রাঘবে? [১৩তম বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা (স্কুল-২): ১৬; প্রাথমিক বিদ্যা. সহ.শি: ১২] 

❐ বিপদে মোরে রক্ষা কর এ নহে মোর প্রার্থনা। [প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক: ০৭]

❐ লোভে পাপ, পাপে মৃত‍্যু।[১০ম বেসরকারি প্রভাষক নিবন্ধন: ১৪]

❐ পাপে বিরত হও। [মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা:১৬; ১৩তম বেসরকারি প্র.নি: ১৬]

❐ সব ঝিনুকে মুক্তা মিলে না। [মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিদর্শক: ১৮]

❐ তিলে ক্সতল হয়। [ষোড়শ শিক্ষক নিবন্ধন (স্কুলপর্যায়) : ১৯; প্রাথমিক বিদ্যালয় সহ. শি: ১৯; সওজ অধি. উপ-সহ প্র: ০৩]


 

▣ চ. সপ্তমী বা ‘য়’ বিভক্তি : টাকায় টাকা হয়। [প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৩; প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ০৮]


 

▣ বিভিন্ন অর্থে অপাদানের ব্যবহার 

❐ ক. স্থানবাচক : তিনি চট্টগ্রামথেকে এসেছেন।

❐ খ. দূরত্বজ্ঞাপক : ঢাকা থেকে চট্টগ্রামদুশো কিলোমিটারেরও বেশি।

❐ গ. নিক্ষেপ : বিমান থেকে বোমা ফেলা হয়েছে।


 

📖 অধিকরণ কারক 

❐ ক্রিয়া সম্পাদনের কাল (সময়) এবং আধারকে অধিকরণ কারক বলে। অধিকরণ কারকে সপ্তমী অর্থাৎ‘এ’ ‘য়’ ‘তে’ ইত্যাদি বিভক্তি যুক্ত হয়। যথা-

❐ আধার (স্থান) : আমরা রোজ স্কুলে যাই। এ বাড়িতে কেউ নেই। আয়ুযেন পদ্ম পাতায় নীর। [পররাষ্ট্রমন্ত্রণালয়ের অধীন প্রশাসনিক কর্মকর্তা:০১; রেজিস্টার্ডপ্রাথমিক বিদ্যালয় সহ. শি: ১১]

❐ কাল (সময়) : প্রভাতে সূর্যওঠে। আজকে নগদ কালকে ধার।

❐ অধিকরণ কারক চেনার উপায়

❐ ক্রিয়াপদের সাথে ‘কোথায়’ বা ‘কখন’ বা ‘কিসে’ যোগে প্রশ্ন করলে যে উত্তর পাওয়া যায়, তা-ই অধিকরণ কারক।

❐ যেমন আকাশে চাঁদ উঠেছে।

❐ প্রশ্ন : কোথায় চাঁদ উঠেছে? উত্তর: আকাশে। এখানে ‘আকাশে’ অধিকরণ কারক।

❐ এ দেহে প্রাণনেই।

❐ প্রশ্ন : কিসে প্রাণ নেই? উত্তর: দেহে। এখানে ‘দেহে’ অধিকরণ কারক।

❐ অধিকরণ কারক তিন প্রকার। যথা: কালাধিকরণ, আধারাধিকর্‌ ভাবাধিকরণ

❐ কালাধিকরণ কারক : যে অধিকরণ কারকে ক্রিয়ার কাল বোঝানো হয়, তাকে কালাধিকরণ কারক বলে। যেমন-

❐ বসন্তে ফুল ফোটে। রাতে তারা দেখা যায়। [এনএসআই-এর সহকারী পরিচালক: ১৯]

❐ আজকে নগদ কালকে ধার। [প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ১৯; প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৩]

❐ আধারাধিকরণ কারক : আধারাধিকরণ কারকের প্রকারভেদ নিম্রূপ-


 

▣ ১. ঐকদেশিক : বিশাল স্থানের যে কোন অংশে ক্রিয়া সংঘটিত হলে তাকে ঐকদেশিক আধারাধিকরণ বলে। যেমন

❐ পুকুরে মাছ আছে। (পুকুরের যে কোন একস্থানে) [ষোড়শ শিক্ষক নিবন্ধন পরীক্ষা (স্কুলপর্যায়) : ১৯; গণমাধ্যম ইন্সটিটিউট এর সহকারী পরিচালক: ০৩]

❐ বনে বাঘ আছে। (বনের যে কোন এক অংশে)


 

সমীপ্য অর্থেওঐকদেশিক অধিকরণ হয়। যেমন

❐ ঘাটে নে․কা বাঁধাআছে (ঘাটের কাছে)।

❐ ‘দুয়ারে দাঁড়ায়ে প্রার্থী,ভিক্ষা দেহ তারে (দুয়ারের কাছে)।

❐ রাজার দুয়ারে হাতি বাঁধা। [জাতীয় রাজস্ববোর্ডেরগোয়েন্দা সংস্থাসহকারী পরিচালক: ১৫]


 

▣ ২. অভিব্যাপক : উদ্দিষ্ট বস্তুযদি সমগ্রআধার ব্যাপ্ত করে বিরাজ করে বিরাজমান থাকে, তবে তাকে অভিব্যাপক আধারাধিকরণ বলে।

❐ যেমন

❐ তিলে ক্সতল আছে। (তিলের সারা অংশব্যাপী) [প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৩]

❐ নদীতে পানি আছে। (নদীর সমস্তঅংশ ব্যাপ্ত করে)


 

▣ ৩. ‣বষয়িক : বিষয় বিশেষে বা কোনো বিশেষ গুণে কারও কোনো দক্ষতা বা ক্ষমতা থাকলে সেখানে বৈষয়িক অধিকরণ হয়। 

❐ যেমন রাকিব অঙ্ক কাঁচা, কিন্তু ব্যাকরণে ভালো। আমাদের সোনার ছেলেরা সাহসে দুর্জয়, যুদ্ধে অপরাজেয়। অধিকরণ কারকে অন্যান্য বিভক্তি

❐ ক. প্রথমা বা শূন্যবিভক্তি : আমি ঢাকা যাব। বাবা বাড়ি নেই।

❐ খ. তৃতীয়া বিভক্তি : খিলিপান (এর ভিতরে) দিয়ে ওষুধখাবে।

❐ গ. পঞ্চমী বিভক্তি : বাড়ি থেকে নদী দেখা যায়।

❐ ঘ. সপ্তমী বা তে বিভক্তি : এ বাড়িতে কেউ নেই। এ দেহে প্রাণনেই।


 

▣  অধিকরণে অনুসর্গের ব্যবহার : ঘরের মধ্যে কে রে? তোমার আসন পাতিব হাটের মাঝে।


 

❐ ভাবাধিকরণ কারক : 

যদি কোন ক্রিয়াবাচক বিশেষ্য অন্য ক্রিয়ার কোনোরূপ ভাবের অভিব্যক্তি প্রকাশ করে, তবে তাকে ভাবাধিকরণ বলে। ভাবাধিকরণে সর্বদাই সপ্তমী বিভক্তির প্রয়োগ হয় বলে একে ভাবে সপ্তমী বলা হয়। [প্রধানমন্ত্রীরকার্যালয়ের অধীন সহকারী পরিচালক: ১৯] যেমন

❐ সূযোর্দয়ে অন্ধকার দূরীভূত হয়।

❐ কান্নায় শোক মন্দীভূতহয়। [জনস্বাস্থ্যপ্র কৌশল অধিদপ্তরের উপ-সহ প্রকৌশলী: ১৫; প্রাক-প্রাথমিক সহ শিক্ষক: ১৪]

❐ চন্দ্রদায়ে কুমুদিনী বিকশিত হয়। [ষোড়শ শিক্ষক নিবন্ধন (স্কুলপর্যায়) : ১৯]


 

▣ অধিকরণ কারকে বিভিন্ন বিভক্তির প্রয়োগ 


 

▣ ক. প্রথমা বা শূন্য বিভক্তি 

❐ বাবা বাড়ি নেই। [পোস্টাল অপারেটর: ১৬; পররাষ্ট্রমন্ত্রণালয়ের সুপারিনটেনডেন্ট]

❐ রোববার স্কুল বন্ধ।

❐ আগামীকাল বাড়ি যাব। [প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক: ১২]


 

▣ খ. দ্বিতীয় বিভক্তি 

❐ আজকে তোমায় দেখতে এলাম, জগৎ আলো নূরজাহান। [সাধারণ বীমা কর্পোরেশনের উচ্চমান সহকারী: ১৯]

❐ হৃদয় আমার নাচেরে আজিকে। [প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ০৫; প্রাথমিক বিদ্যালফ প্রধান শি: ০৮] গ. তৃতীয়া বিভক্তি

❐ খিলিপান দিয়ে ঔষধ খাবে।


 

▣ ঘ. পঞ্চমী বিভক্তি : 

❐ ছাদ থেকে চাঁদদেখা যায়। [সোনালী ও জনতা ব্যাংকের সিনিয়র অফিসার (আইটি): ১৮]

❐ বাড়ি থেকে নদী দেখা যায়। [প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক: ০৯; প্রাথমিক সহ. শিক্ষক: ১৮; পল্লী সঞ্চয়ন ব্যাংকের ক্যাশ সহকারী: ১৮]


 

▣ ঙ. ষষ্ঠী বা র বিভক্তি 

❐ আমরা স্বাধীন বাংলাদেশের নাগরিক। [কারা তত্ত্বাবধায়ক : ১০]

❐ নদীর মাছ খুব সুস্বাদু। [প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৩; প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক: ০৯]


 

▣ চ. সপ্তমী বা এ, য়, তে বিভক্তি

❐ আকাশে চাঁদউঠেছে। [১২তম বেসরকারি শিক্ষক নিবন্ধন: ১৫; প্রাথমিক সহকারী শিক্ষক: ১৯]

❐ আষাঢ়ে বৃষ্টিনামে। [রেজিস্টাড প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ১১; প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ১০]

❐ নেহাল অঙ্কে খুব কাঁচা। [প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ১২]

❐ কাননে কুসুম কলি সকলি ফুটিল। [বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক: ১৬]

❐ তিনি ব্যাকরণে পণ্ডিত। [প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক: ১৩ ও ১৪]

❐ রহিম বিজ্ঞানে ভাল। [পূবালী ব্যাংক লি. সিনিয়র অফিসার: ১১]

❐ পাতায় পাতায় পড়ে নিশির শিশির। [বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক: ০৯; রেজিস্টার্ডসরকারি প্রা.বিদ্যা. সহ. শি: ১১]

❐ খনিতে সোনা পাওয়া যায়। [প্রাথমিক বিদ্যা. সহ. শিক্ষক: ১২]

❐ পৃথিবীতে কে কাহার? [দুনীর্তি দমন ব্যুরোর সহকারী পরিদর্শক: ০৪; আইসিবি ব্যাংক লি. অফিসার: ১১]

❐ শিশুগণ দেয় মন নিজ নিজ পাঠে। [প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক: ০৮; প্রাথমিক বিদ্যালয় সহ. শি: ০৯ ও ১৯]

❐ সূর্যদয়ে অন্ধকার দূরীভূত হয়। [প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক: ৮৯]

❐ সর্বাঙ্গে ব্যথা, ঔষধ দিব কোথা? [পাসপোর্সও ইমিগ্রেশন অধিদপ্তরের সহকারী পরিচালক: ০৭; প্রাথ. সহ শি: ১৮]

❐ ধর্মে র্তোমার মতি হোক। [প্রাথমিক বিদ্যালয় সহ. শিক্ষক: ০১]

❐ পড়ায় আমার মন বসে না। [১৩তম বেসরকারি প্রভাষক নিবন্ধন: ১৬]

❐ আকাশে তো আমি রাখি নাই মোর মরিবার ইতিহাস। [২৪তম বিসিএস]

❐ ভোরবেলা সজিবের ঘুমভেঙ্গে গেল। [বিএডিসি হিসাব সহকারী: ১৯]

❐ পড়াশোনায় মন দাও। [অর্থমন্ত্রণালয়ের সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের ক্লাস্টার আইটি অ‍্যাসিস্ট্যান্ট: ১২


 

📖 সম্বন্ধ পদ 

❐ ক্রিয়াপদের সঙ্গে সম্পর্কনা রেখে যে নামপদ বাক্যস্থিতঅন্য পদে সঙ্গে সম্পর্কযুক্তহয়, তাকে সম্বন্ধপদ বলে। যেমন- মতিনের ভাই বাড়ি যাবে। এখানে ‘মতিনের’ সঙ্গে ‘ভাই’- এর সম্পর্কআছে, কিন্তু‘যাবে’ ক্রিয়ার সাথে সম্বন্ধনেই।

❐ জ্ঞাতব্য : ক্রিয়ার সঙ্গে সম্বন্ধপদের সম্বন্ধনেই বলে সম্বন্ধপদকে কারক বলা হয় না।


 

▣ সম্বন্ধ পদের বিভক্তি 

❐ ক. সম্বন্ধপদে ‘র’ বা ‘এর’ বিভক্তি যুক্তহয়ে থাকে। [ষোড়শ শিক্ষক নিবন্ধন (স্কুলপর্যায়): ১৯] যথা: আমি + র = আমার (ভাই),

❐ খাল্দি + এর = খালিদের (বই)।

❐ খ. সময়বাচক অর্থেসম্বন্ধপদে কার কের বিভক্তি যুক্তহয়। যথা আজি + কার = আজিকার আজকের (কাগজ)।

❐ পূর্বে+ কার = পূর্বেকার (ঘটনা)। কালি + কার = কালিকার কালকার কালকের (ছেলে)।

❐ কিন্তু ‘কাল’ শব্দের পরে শুধু‘এর’ বিভক্তিই যুক্তহয়। যেমন : কাল + এর = কালের। বাক্য : সে কত কালের কথা।


 

▣ সম্বন্ধ পদের প্রকারভেদ 

❐ সম্বন্ধপদ বহু প্রকারের হতে পারে। যেমন- 

❐ অধিকার সম্বন্ধ : রাজার রাজ্য, প্রজার জমি।

❐ জন্ম-জনক সম্বন্ধ : গাছের ফল, পুকুরের মাছ।

❐ কার্যকরণ সম্বন্ধ : অগিরœউত্তাপ, রোগের কষ্ট।

❐ উপাদান সম্বন্ধ : রূপার থালা, সোনার বাটি।

❐ গুণ সম্বন্ধ : মধুরমিষ্টতা, নিমের তিক্ততা।

❐ হেতু সম্বন্ধ : ধনের অহংকার, রূপের দেমাগ।

❐ ব্যাপ্তি সম্বন্ধ : রোজার ছুটি, শরতের আকাশ।

❐ উপমান-উপমেয় সম্বন্ধ : সবার সেরা, সবার ছোট।

❐ ক্রম সম্বন্ধ : পাঁচের পৃষ্ঠা, সাতের ঘর।

❐ অংশ সম্বন্ধ : হাতির দাঁত, মাথার চুল।

❐ ব্যবসায় সম্বন্ধ : পাটের গুদাম, আদার ব্যাপারি।

❐ ভগ্নাংশ স্বম্বন্ধ : একের তিন, সাতের পাঁচ।

❐ কৃতি সম্বন্ধ : নজরুলের ‘অগ্নিবীণা’ মাইকেলের ‘মেঘনাদবধ কাব্য’।

❐ আধার-আধেয় : বাটির দুধ, শিশির ওষুধ।

❐ অভেদ সম্বন্ধ : জ্ঞানের আলোক, দুঃখের দহন।


 

▣ কারক সম্বন্ধ 

❐ কর্তৃসম্বন্ধ - রাজার হুকুম।

❐ কর্মসম্বন্ধ: প্রভুরসেবা, সাধুরদর্শন

❐ করণ সম্বন্ধ: চোখের দেখা, হাতের লাঠি

❐ অপাদান সম্বন্ধ: বাঘের ভয়, বৃষ্টির পানি।

❐ অধিকরণ সম্বন্ধ: ক্ষেতের ধান, দেশের লোক।


 

▣ সম্বোধন পদ 

❐ ‘সম্বোধন’ শব্দটির অর্থআহ্বান। যাকে আহ্বান করে কিছুবলা হয়, তাকে সম্বোধন পদ বলে। যেমন- ওহে মাঝি, আমাকে পার করো। সুমন, এখানে এসো। পরাগ, বইটি দিয়ে যাও। [সরকারি মাধ্যমিক বিদ্যা. সহ. শিক্ষক: ১৯]

❐ জ্ঞাতব্য : সম্বোধন পদ বাক্যের অংশ। কিন্তুবাক্যস্থিতক্রিয়াপদের সঙ্গে কোনো সম্বন্ধথাকে না বলে সম্বোধন পদ কারক নয়। 

❐ ০১. অনেক সময় সম্বোধন পদের পূর্বেওগো, ওরে, ওগো, অয়ি প্রভৃতি অব্যয়বাচক শব্দ বসে সম্বোধনের সূচনা করে। যেমন- ‘ওগো, তোরা জয়ধ্বনি কর।’ ‘ওরে, আজ তোরা যাস নে ঘরের বাহিরে।’ ‘অয়ি নিরমল ঊষা, কে তোমাকে নিরমিল?’

❐ ০২. অনেক সময় সম্বন্ধসূচক অব্যয়টি কেবল সম্বোধন পদের কাজ করে থাকে।

❐ ০৩. সম্বোধন পদের পরে অনেক বিস্ময়সূচক চিহ্ন দেওয়া হয়। এই ধরনের বিস্ময়সূচক চিহ্নকে সম্বোধন চিহ্ন বলা হয়ে থাকে। কিন্তু আধুনিক নিয়মে সম্বোধন চিহ্ন স্থানে কমা (,) চিহ্নের প্রয়োগই বেশি হয়। [ষোড়শ শিক্ষক নিবন্ধন (স্‥ুলপর্যায়): ১৯] যেমন- ওরে খোকা, যাবার সময়ে একটা কথা শুনে যাস্‌।

Full Stack Web Developer & Content Creator

Post a Comment

NextGen Digital Welcome to WhatsApp chat
Howdy! How can we help you today?
Type here...