প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ)


১. ‘দৃষ্টিহীন’ কার ছদ্মনাম?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05

 বাংলা ভাষা ও সাহিত্য 

ব্যাখ্যাঃ

দৃষ্টিহীন” কার ছদ্মনাম মধুসূদন মজুমদার। বিহারীলাল চক্রবর্তী এর ছদ্মনাম ''ভোরের পাখি" এবং প্যারীচাঁদ মিত্রের ছদ্মনাম "টেকচাঁদ ঠাকুর"।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 - মধুসূদন মজুমদারের ছদ্মনাম ছিলো- দৃষ্টিহীন।

▣ আবার, দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের ছদ্মনামও ছিলো- দৃষ্টিহীন।

▣ প্যারীচাঁদ মিত্রের ছদ্মনাম- টেকচাঁদ ঠাকুর।

▣ বিহারীলাল চক্রবর্তীর উপাধি- ভোরের পাখি।

২. লুঙ্গি কোন ভাষার শব্দ?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আনসার ও ভিডিপি অধিদপ্তরের সহকারী অ্যাডজুটেন্ট-.১২.১৫

 বাংলা ভাষা ও সাহিত্য 

ব্যাখ্যাঃ

”লুঙ্গি” বর্মী ভাষা থেকে আগত শব্দ । লুঙ্গি বার্মি শব্দ । এছাড়া কয়েকটি বার্মি শব্দ হলো - কিয়াং, ফুঙ্গী, লামা ইত্যাদি ।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 বাংলা ভাষার ব্যাকরণ, নবম-দশম শ্রেণি, (২০১৯ সংস্করণ), অনুসারে-

▣ 'লুঙ্গি' বর্মী ভাষার শব্দ।

▣ বাংলা একাডেমি, আধুনিক বাংলা অভিধান, অনুসারে-

▣ 'ফারসি' ভাষার শব্দ। 

৩. ‘গাড়িঘোড়া চড়লে লেখাপড়া কর’ এই সরল বাক্যটির যৌগিকরূপ কোনটি?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05

 বাংলা ভাষা ও সাহিত্য 

ব্যাখ্যাঃ

দুটো স্বাধীন বা নিরপেক্ষ বাক্য-  এবং, কিন্তু,  অথবা, তাহলে ,,,, অব্যয় দ্বারা যুক্ত হলে তাকে যৌগিক বাক্য বলে,,,যেমন: লেখা পড়া কর, তাহলে গাড়িঘোড়া চড়তে পারবে। দুটো স্বাধীন বাক্য,,,

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 যৌগিক বাক্য: 

▣ দুই বা ততোধিক স্বাধীন বাক্য যখন যোজকের মাধ্যমে যুক্ত হয়ে একটি বাক্যে পরিণত হয়, তখন তাকে যৌগিক বাক্য বলে।

▣ এবং, ও, আর, অথবা, বা, কিংবা, কিন্তু,অথচ, সেজন্য, ফলে ইত্যাদি যোজক যৌগিক বাক্যে ব্যবহৃত হয়ে থাকে।

▣ কমা(, ), সেমিকোলন(ঃ), কোলন( ; ), ড্যাশ( -) ইত্যাদি যতিচিহ্নও যোজকের কাজ করে।

▣ লেখাপড়া কর, তাহলে গাড়িঘোড়ায় চড়তে পারবে।

▣ এখানে 'লেখাপড়া কর' একটি স্বাধীন বাক্য। 

▣ অন্যদিকে 'গাড়িঘোড়ায় চড়তে পারবে' এটিও একটি স্বাধীন।

▣ দুটি স্বাধীন বাক্য কে 'তাহলে' যোজক দ্বারা যুক্ত করেছে।

▣ তাই এটি একটি যৌগিক বাক্য।  

❐ 

❐ জটিল বাক্য: 

▣ একটি মূল বাক্যের অধীনে এক বা একাধিক আশ্রিত বাক্য বা বাক্যাংশ থাকলে জটিল বাক্য তৈরি হয়।

❐  যেমন:

▣ যদি তোমার কিছু বলার থাকে, তবে এখনই বলে ফেলো।

▣ যে-সে, যিনি-তিনি, যারা-তারা, যা-তা ইত্যাদি সাপেক্ষ সর্বনাম এবং যদি-তবে, যেহেতু-সেহেতু, যখনতখন, যত-তত, যেমন-তেমন ইত্যাদি সাপেক্ষ যোজক যুক্ত করে সরল বাক্যকে জটিল বাক্যে রূপান্তরিত করা যায়।

❐  যেমন:

▣ লেখাপড়া করে যেই, গাড়িঘোড়া চড়ে সেই। 

৪. বসুমতি শব্দটির একার্থক কোনটি?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05

 বাংলা ভাষা ও সাহিত্য 

ব্যাখ্যাঃ

বসুমতী শব্দের সমার্থক শব্দ বুসধা, বসুন্ধরা, বসুমতী, মেদিনী, ধরনী, পৃথিবী।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 'পৃথিবী' শব্দের সমার্থক শব্দ:

▣ জগৎ, ভুবন, সংসার, বিশ্ব, ধরা, ধরণী, ধরিত্রী, বসুমতী, বসুন্ধরা, পৃথ্বী, দুনিয়া, ভূ, ভূমণ্ডল, মর্ত্য, বসুধা, অবনী, মহী, মেদিনী, ক্ষিতি।

৫. নির্দিষ্ট পরিবেশে মানুষের বস্তু ও ভাবের প্রতীক কোনটি?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়➟2015➯C ইউনিট 📖 রাজশাহী বিশ্ববিদ্যালয়➟2010➯A3 ইউনিট

 বাংলা ভাষা ও সাহিত্য 

ব্যাখ্যাঃ

বিভিন্ন প্রাকৃতিক পরিবেশে অবস্থান করে মানুষ আপন মনোভাব প্রকাশের উদ্দেশ্য বিভিন্ন বস্তু ও ভাবের জন্য বিভিন্ন ধ্বনির সাহায্য শব্দের সৃষ্টি করেছে। সেসব শব্দই মূলত নির্দিষ্ট পরিবেশে মানুষের কথা ও ভাবের প্রতীক। উত্তর হবে " শব্দ " কারণ শেষের বাক্য থেকেই বুঝা যায়।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 - দেশ, কাল ও পরিবেশভেদে ভাষার পার্থক্য ও পরিবর্তন ঘটে। 

▣ বিভিন্ন প্রাকৃতিক পরিবেশে অবস্থান করে মানুষ আপন মনোভাব প্রকাশের উদ্দেশ্যে বিভিন্ন বস্তু ও ভাবের জন্য বিভিন্ন ধ্বনির সাহায্যে শব্দের সৃষ্টি করেছে। 

▣ সেসব শব্দ মূলত নির্দিষ্ট পরিবেশে মানুষের বস্তু ও ভাবের প্রতীক (Symbol) মাত্র। 

▣ এ জন্যই আমরা বিভিন্ন দেশে বিভিন্ন ভাষার ব্যবহার দেখতে পাই। 

▣ সে ভাষাও আবার বিভিন্ন সময়ে বিভিন্নভাবে উচ্চারিত হয়ে এসেছে। 

▣ ফলে, এ শতকে মানুষ তার দৈনন্দিন জীবনে যে ভাষা ব্যবহার করে, হাজার বছর আগেকার মানুষের ভাষা ঠিক এমনটি ছিল না।

❐ তাহলে, যখন আমরা মানুষের নির্দিষ্ট পরিবেশে বস্তু ও ভাবের প্রতীক কী তা প্রশ্ন করি, তখন উত্তর হলো "ভাষা", কারণ এটি একটি সাংকেতিক প্রণালী যা মানুষ ব্যবহার করে তার ভাব ও তথ্য অবগত করায়।

৬. ‘জ্যেষ্ঠ ভ্রাতার প্রহারে দিগ্বিদিক জ্ঞানশূন্য হয়ে সে ঊর্ধ্বশ্বাসে ছুটতে লাগিল’- সাধু ভাষায় লিখিত বাক্যটিতে ভুলের সংখ্যা কয়টি?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 ঢাকা বিশ্ববিদ্যালয়➟2010➯ক ইউনিট 📖 ঢাকা বিশ্ববিদ্যালয়➟2007➯খ ইউনিট

 বাংলা ভাষা ও সাহিত্য 

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 প্রশ্নে ভুলের সংখ্যা ২টি, যা নিম্নরূপ: 

▣ 'হয়ে' শব্দের সাধু রূপ 'হইয়া'।

▣ 'ছুটতে' শব্দের সাধু রূপ 'ছুটিতে'।

❐ শুদ্ধ বাক্যটি নিম্নরূপ:

▣ ‘জ্যেষ্ঠ ভ্রাতার প্রহারে দিগ্বিদিক জ্ঞানশূন্য হইয়া সে ঊর্ধ্বশ্বাসে ছুটিতে লাগিল।'

৭. শুদ্ধ বানান কোনটি?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 10th BCS General Apr, 1989 📖 এন.এ.টি.পি ~ মাঠ সহকারী ~ ১১.০১.১৯

 বাংলা ভাষা ও সাহিত্য 

ব্যাখ্যাঃ

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 শুদ্ধ বানান হচ্ছে 'মুমূর্ষু'

▣  বিশেষ্য পদ।

▣ সংস্কৃত শব্দ।

▣ প্রকৃতি প্রত্যয়: (√মৃ+স(সন্‌)+উ)।

▣ এর অর্থ: মরণাপন্ন, মরণোন্মুখ, মৃত্যুকাল আসন্ন এমন।

৮. ‘বল বীর বল উন্নত মম শির’ বাক্যটি কি?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05

 বাংলা ভাষা ও সাহিত্য 

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 আদেশসূচক বাক্য:  

▣ এ ধরনের বাক্যে আদেশ করা হয়। 

❐  যেমন: 

▣ শিক্ষক মহোদয় শ্রেণিকক্ষে এলে উঠে দাঁড়াবে। 

▣ চুপটি করে বস। উঠে দাঁড়াও। 

▣ দেশের স্বাধীনতা রক্ষার জন্য যুদ্ধ কর, 

❐ - বল বীর বল উন্নত মম শির।

৯. পারমাণবিক বোমার আবিষ্কারক কে?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 13th BCS General Apr, 1992 📖 পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাইফার অফিসার-৪.১২

 সাধারণ বিজ্ঞান 

ব্যাখ্যাঃ

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 - রবার্ট ওপেনহাইমার পারমাণবিক বোমা আবিষ্কার করেন। 

▣ জুলিয়াস রবার্ট ওপেনহাইমার, (জন্ম 22 এপ্রিল, 1904, নিউ ইয়র্ক, নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র এবং মৃত্যু 18 ফেব্রুয়ারি, 1967 সালে প্রিন্সটন, নিউ জার্সি)। 

▣ রবার্ট ওপেনহেইমার নিউ মেক্সিকোতে লস আলামোসের ল্যাবরেটরির পরিচালক ছিলেন যেখানে পরমাণু বোমার নকশা করা হয়েছিল। 

▣ তাকে 'Father of Atomic Bomb' হিসবেও অভিহিত করা হয়। 

▣ পারমাণবিক বোমা তৈরির জন্য ব্যবহৃত হয় ইউরেনিয়াম-২৩৫। 

▣ দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলার সময় জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে লিটলবয় ও ফ্যাটম্যান নামের যে দুটি বোমা নিক্ষেপ করা হয়েছিল, ওই দুটি বোমা তৈরিতেই ইউরেনিয়াম ব্যবহার করা হয়েছিল।

১০. ডুবোজাহাজ কোন যন্ত্রের সাহায্যে পানির নিচ থেকে ওপরের দৃশ্য দেখে?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 নির্বাচন কমিশন সচিবালয়ে জেলা নির্বাচন অফিসার ও সহকারী সচিব-০৭.০৫.০৪ 📖 পিটিআই ইনস্ট্রাক্টর-১৫.০৬.১৬

 সাধারণ বিজ্ঞান 

ব্যাখ্যাঃ

পেরিস্কোপ হচ্ছে আয়না ও লেন্সযুক্ত এমন একটি যন্ত্র, যা দিয়ে উপরের বস্তু নিচ থেকে দেখা যায়। এটি সাধারণত ডুবোজাহাজে (সাবমেরিন) ব্যবহৃত হয়। পেরিস্কোপে আলোর ক্রমিক প্রতিফলন ধর্মকে ব্যবহার করা হয়।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 - আলোর প্রতিফলন ও প্রতিসরণকে কাজে লাগানো হয় সরল পেরিস্কোপে। 

▣ প্রিজম ও আলোর পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনকে কাজে লাগিয়ে অনেক বেশি কার্যকর পেরিস্কোপ তৈরি করা যায়। 

▣ কোনো দূরের জিনিস সোজাসুজি দেখতে বাধা থাকলে এই যন্ত্র ব্যবহার করা হয়। 

▣ ডুবোজাহাজ (Submrine) এর নাবিকেরা পেরিস্কোপের সাহায্যে পানির নিচ থেকে উপরের দৃশ্য দেখেন। 

▣ ভীড় এড়িয়ে খেলা দেখা, শত্রু সৈন্যের গতিবিধি পর্যবেক্ষণে এই যন্ত্র ব্যবহৃত হয়।

১১. একজন সাধারণ মানুষের দেহে মোট কত টুকরো হাড় থাকে?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 13th BCS General Apr, 1992 📖 তথ্য মন্ত্রণালয়ের অধীন গণযোগাযোগ অধিদপ্তরের সহকারী তথ্য অফিসার-১.১৩

 সাধারণ বিজ্ঞান 

ব্যাখ্যাঃ

একজন শিশুর জন্মের সময় হাড় থাকে ৩৫০ টি। পূর্ণ বয়স্ক মানুষের অস্থি সংখ্যা ২০৬ টি।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 মানুষের কঙ্কালতন্ত্র: 

▣ একজন মানুষের দেহে ২০৬ টুকরা হাড় থাকে। 

▣ মানুষের কঙ্কালতন্ত্রকে প্রধান দুটি অংশে ভাগ করা হয়। 

❐ যথা- 

❐ (১) অক্ষীয় কঙ্কাল, 

❐ (২) উপাঙ্গীয় কঙ্কাল। 

▣ মুখমণ্ডলীয় ও করোটিকার অস্থি সমন্বয়ে গঠিত মাথার কঙ্কালিক গঠনকে করোটি বলে। করোটিতে মোট ২৯টি অস্থি থাকে। 

▣ করোটির যে অংশ মস্তিষ্ক আবৃত করে রাখে তাকে করোটিকা বলে। 

▣ সর্বমোট ১৪টি অস্থি নিয়ে মুখমণ্ডল গঠিত। 

▣ ৩৩টি অসম আকৃতির সীমিত সঞ্চালনক্ষম অস্থিখণ্ডক সমন্বয়ে মেরুদণ্ড গঠিত।

১২. পানিতে নৌকার বৈঠা বাঁকা দেখা যাওয়ার কারণ আলোর-

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 12th BCS General Apr, 1991 📖 সামরিক ভূমি ও ক্যান্টনমেন্ট অধিদপ্তর ➺জুনিয়র শিক্ষক ☞9.9.23

 সাধারণ বিজ্ঞান 

ব্যাখ্যাঃ

পানি সচছ পদার্থ তাই আমরা যদি পানিতে তাকাই তাহলে তা ভেদ করে আলো অপর পাশে চলে যায় তাই পানিতে যে জিনিস আমরা যেখানে দেখতে পাই তা সেখানে নেই একটু দূরে আছে। তাই পানিতে নৌকার বৈঠা বাঁকা দেখা যায়।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 প্রতিসরণ: 

▣ আলো যখন এক স্বচ্ছ মাধ্যম থেকে অন্য স্বচ্ছ মাধ্যমে বাঁকাভাবে আপতিত হয় তবে মাধ্যম দুটির বিভেদতলে এর গতিপথের দিক পাল্টে যায়। একে প্রতিসরণ বলে। 

▣আলোর প্রতিসরণের ফলে - 

❐ ১) পুকুরের পানির ভেতর মাছকে কিছুটা ওপরে দেখা যায়। 

❐ ২) একটি সরল দণ্ডকে তির্যকভাবে পানিতে ডোবালে বাঁকা দেখা যায়। 

❐ ৩) পানিতে ডোবানো পয়সা উপর থেকে তাকালে কিছুটা উপরে দেখা যায়। 

❐ ৪) খাঁড়াভাবে তাকালে পুকুরের গভীরতা প্রকৃত গভীরতা থেকে কম মনে হয়। 

❐ ৫) পানিতে নৌকার বৈঠা বাঁকা দেখা যায়।

১৩. লাল আলোতে নীল রঙের ফুল কেমন দেখায়?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক - ঝিলাম- ০৮.১১.১৩ 📖 সরকারি মাধ্যমিক বিদ্যালয় সহকারী শিক্ষক .০৯

 সাধারণ বিজ্ঞান 

ব্যাখ্যাঃ

নীল রঙের বস্তুর ওপর লাল আলোক রশ্মি আপতিত। হলে বস্তুটি আলোই আর প্রতিফলিত করে না। এজন্য লাল আলোতে নীল রঙের বস্তু কালো দেখায়।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 - লাল আলোতে নীল, হলুদ ইত্যাদি রংয়ের বস্তুকে কালো দেখায়। 

▣ আমরা জানি, কোন বর্ণ ঐ বর্ণের আলো ছাড়া অন্য সকল বর্ণের আলোকে শোষণ করে নেয়। 

▣ এক্ষেত্রে লাল আলোতে হলুদ বস্তুর রং লাল আলো শোষণ করে নেবে। 

▣ ফলে কোনো বর্ণের আলো প্রতিফলিত হবে না। 

▣ সুতরাং লাল আলোতে হলুদ বস্তু কালো দেখাবে।

১৪. বায়োগ্রাস তৈরির পর যে অবশিষ্টাংশ থাকে তা-

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05

 সাধারণ বিজ্ঞান 

ব্যাখ্যাঃ

বায়োগ্যাস উৎপাদনের পর অবশিষ্ট আবর্জনাটুকু উত্তম জৈব সার হিসেবে বেশ কার্যকরী

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 বায়োগ্যাস: 

▣ গোবর ও অন্যান্য পঁচনশীল পদার্থ বাতাসের অনুপস্থিতিতে (অবায়বীয় অবস্থায়) পঁচানোর ফলে যে বর্ণহীন জ্বালানি গ্যাস তৈরী হয়, তাকে বায়োগ্যাস বলে।

▣ বায়োগ্যাসে শতকরা ৬০-৭০ ভাগ মিথেন থাকে, তাই একে জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়।

▣ মিথেন ছাড়া বায়োগ্যাসে থাকে মূলত কার্বন ডাই অক্সাইড (CO_(2∗)।

▣ সাধারণত অবায়বীয় ব্যাকটেরিয়ার কার্যকারিতায় গোবর ও অন্যান্য আবর্জনা পঁচে বায়োগ্যাস সৃষ্টি হয়।

▣ এ গ্যাস উৎপাদনের পর অবশিষ্ট অংশ উন্নত মানের সার হিসেবে ব্যবহৃত হয়। 

❐ [এখানে অধিক গ্রহণযোগ্য উত্তর হিসেবে সার হিসেবে ব্যবহার করাকে নেয়া হয়েছে কারণ অবশিষ্ট অংশ সার হিসেবে বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহার করা হয়।] 

❐ বায়োগ্যাস তৈরির সময় রেসিডিউ (অবশিষ্টাংশ) নিম্নলিখিত কাজে ব্যবহার করা যেতে পারে - 

❐ ১. উন্নতমানের জৈব সার হিসেবে জমিতে ব্যবহার করা যায়। 

❐ ২. মাছের খাদ্য হিসেবে ব্যবহার করা যায়। 

❐ ৩. মাশরুম চাষ করা যায়। 

❐ ৪. মুক্তা চাষে ব্যবহার করা যায়।

১৫. আমাদের দেহকোষ রক্ত থেকে গ্রহণ করে-

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 10th BCS General Apr, 1989 📖 রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক সহকারী শিক্ষক -জবা- ০৯.১২.১১

 সাধারণ বিজ্ঞান 

ব্যাখ্যাঃ

আমাদের দেহকোষ রক্ত হতে অক্সিজেন ও খাদ্যসার (গ্লুকোজ, অ্যামাইনো এসিড, ফ্যাটিএসিড) গ্রহণ করে। পক্ষান্তরে রক্ত দেহকোষ থেকে বিপাকের ফলে উৎপন্ন পদার্থ ও CO² গ্রহণ করে। রক্তের হিমোগ্লোবিন অক্সিজেন পরিবহন করে অক্সি - হিমোগ্লোবিন রূপে।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 - আমাদের দেহে সকল কাজের জন্য অক্সিজেন দরকার। 

▣ অক্সিজেন না হলে জীবকোষ বাঁচতে পারে না। 

▣ রক্তের লোহিত রক্ত কণিকায় অবস্থিত হিমোগ্লোবিন ফুসফুস থেকে অক্সিজেন গ্রহণ করে।

▣ অক্সিহিমোগ্লোবিন রূপে প্রতিটি কোষে বহন করে।

▣ দেহকোষ রক্ত হতে অক্সিজেন ও খাদ্যসার (গ্লুকোজ, অ্যামাইনো এসিড, ফ্যাটিএসিড) গ্রহণ করে।

❐ 

১৬. পানিকে সম্পূর্ণ জীবাণুমুক্ত করা যায়-

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05

 সাধারণ বিজ্ঞান 

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 - সাধারণত যেসব প্রক্রিয়ায় পানি বিশুদ্ধ করা হয়, সেগুলো হলো পরিস্রাবণ, ক্লোরিনেশন, স্ফুটন, পাতন ইত্যাদি। 

▣ নিচে এই প্রক্রিয়াগুলো বর্ণনা করা হলো - 

❐ পরিস্রাবণ: পরিস্রাবণ হলো তরল আর কঠিন পদার্থের মিশ্রণ থেকে কঠিন পদার্থকে আলাদা করার একটি প্রক্রিয়া। পানিতে অদ্রবণীয় ধুলা-বালির কণা থেকে শুরু করে নানারকম ময়লা-আবর্জনার কণা থাকে। এদেরকে পরিস্রাবণ করে পানি থেকে দূর করা হয়। এটি করার জন্য পানিকে বালির স্তরের মধ্য দিয়ে প্রবাহিত করা হয়, তখন পানিতে অদ্রবণীয় ময়লার কণাগুলো বালির স্তরে আটকে যায়। বালির স্তর ছাড়াও খুব সূক্ষ্মভাবে তৈরি কাপড় ব্যবহার করেও পরিস্রাবণ করা যায়। বর্তমান সময়ে আমাদের অনেকের বাসায় আমরা যেসব ফিল্টার ব্যবহার করি, সেখানে আরো উন্নতমানের সামগ্রী দিয়ে পরিস্রাবণ করা হয়।

❐ ক্লোরিনেশন: যদি পানিতে রোগ সৃষ্টিকারী জীবাণু থাকে, তবে তা অবশ্যই দূর করতে হবে এবং সেটি করা হয় জীবাণুনাশক ব্যবহার করে। নানারকম জীবাণুনাশক পানি বিশুদ্ধ করার কাজে ব্যবহার করা হয়। এদের মাঝে অন্যতম হচ্ছে ক্লোরিন গ্যাস। এছাড়া ব্লিচিং পাউডার এবং আরও কিছু পদার্থ যার মাঝে ক্লোরিন আছে এবং জীবাণু ধ্বংস করতে পারে, সেগুলো ব্যবহার করা হয়।

❐ স্ফুটন: পানিকে খুব ভালোভাবে ফুটালে এতে উপস্থিত জীবাণু ধ্বংস হয়ে যায়। প্রশ্ন হতে পারে, জীবাণুমুক্ত করার জন্য কতক্ষণ পানি ফুটাতে হয়? স্ফুটন শুরু হওয়ার পর ১৫-২০ মিনিট ফুটালে সেই পানি জীবাণুমুক্ত হয়। বাসা-বাড়িতে খাওয়ার জন্য এটি একটি সহজ এবং সাশ্রয়ী প্রক্রিয়া।

❐ পাতন: যখন খুব বিশুদ্ধ পানির প্রয়োজন হয়, তখন পাতন প্রক্রিয়ায় পানি বিশুদ্ধ করা হয়। যেমন: ঔষধ তৈরির জন্য, পরীক্ষাগারে রাসায়নিক পরীক্ষা-নিরীক্ষার জন্য পুরোপুরি বিশুদ্ধ পানির প্রয়োজন হয়। এই প্রক্রিয়ায় একটি পাত্রে পানি নিয়ে তাপ দিয়ে সেটাকে বাষ্পে পরিণত করা হয়। পরে ঐ বাষ্পকে আবার ঘনীভূত করে বিশুদ্ধ পানি সংগ্রহ করা হয়। এই প্রক্রিয়ায় বিশুদ্ধ করা পানিতে অন্য পদার্থ থাকার সম্ভাবনা খুবই কম থাকে। 

❐ এখানে, অপশনের অন্যান্য উপাদানগুলো দিয়েও পানি জীবাণুমুক্ত করা যায়, কিন্তু পানিকে সম্পূর্ণ জীবাণুমুক্ত করা যায় পানিকে পরিস্রুত করে প্রবাহিত করে এবং ক্লোরিন মিশিয়ে। তাই অধিক গ্রহণযোগ্য উত্তর হিসেবে অপশন (ঘ) পানিকে পরিস্রুত করে প্রবাহিত করে, ক্লোরিন মিশিয়ে কে নেয়া হয়েছে। 

❐ উৎস: বিজ্ঞান, নবম-দশম শ্রেণি।

১৭. a + b = 7 এবং ab = 12 হলে a – b =?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 ঢাকা বিশ্ববিদ্যালয়➟2001➯ঘ ইউনিট 📖 Titas Gas Co.Ltd - Deputy Asst. Engineer - 18.02.11

 গাণিতিক যুক্তি 

ব্যাখ্যাঃ

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 প্রশ্ন: a + b = 7 এবং ab = 12  হলে a - b = কত?

❐ সমাধান:

❐ a + b = 7 

❐ ab = 12

❐ আমরা জানি

❐ (a - b)² = (a + b)² - 4ab

 বা, (a - b)² = 7² - 4× 12

 বা, (a - b)² = 49 - 48

 বা, (a - b)² = 1

❐ a - b = 1

১৮. পৃথিবী সূর্যের চারদিকে কত মাইল বেগে ঘুরে?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05

 সাধারণ বিজ্ঞান 

ব্যাখ্যাঃ

পৃথিবী সূর্যের চারিদিকে ঘন্টায় ৬৭০০০ মাইল বেগে ঘোরে। সূর্যের আলো পৃথিবীতে আসতে ৮ মিনিট ১৩ সেকেন্ড সময় লাগে।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 পৃথিবী: 

▣ পৃথিবীর পরিধি ৩৬০ ডিগ্রি। 

▣ পৃথিবীকে বলা হয় আদর্শ গ্রহ। 

▣ একমাত্র পৃথিবী গ্রহেই উদ্ভিদ ও প্রাণীর বসবাসের উপযোগী পরিবেশ রয়েছে। 

▣ সূর্য থেকে পৃথিবীর গড় দূরত্ব প্রায় ১৫ কোটি কিলোমিটার। 

▣ এর ব্যাস প্রায় ১৩ হাজার কিলোমিটার। 

▣ পৃথিবী সূর্যকে প্রদক্ষিণ করতে সময় লাগে ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড। 

▣ পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ। 

▣ পৃথিবী সূর্যের চারপাশে প্রায় 67,000 (107,000 km/h) মাইল প্রতি ঘন্টায় ঘুরতে থাকে। 

▣ এটি প্রায় 365 দিনের মধ্যে ঘোরা সম্পূর্ণ করে।

১৯. ক, খ ও গ ২৮০ টাকা নিয়ে কারবার শুরু করল। ক ও খ-এর মূলধন সমান কিন্তু গ-এর মূলধন ২০ টাকা কম। মোট ৫৬ টাকা লাভ হলে, গ কত টাকা লাভ পাবে?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 কারিগরি শিক্ষা অধিদপ্তর (স্টোর কিপার) -3.21

 গাণিতিক যুক্তি 

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 প্রশ্ন: ক, খ ও গ ২৮০ টাকা নিয়ে কারবার শুরু করল। ক ও খ এর মূলধন সমান কিন্তু গ এর মূলধন ২০ টাকা কম। মোট ৫৬ টাকা লাভ হলে, গ কত টাকা লাভ পাবে?

❐ সমাধান:

❐ ধরি,

❐ ক ও খ এর প্রত্যেকের মূলধন x টাকা।

  ∴ গ এর মূলধন = (x - ২০) টাকা

❐ প্রশ্নমতে,

❐ x + x + x - ২০ = ২৮০

 বা, ৩x - ২০ = ২৮০

 বা, ৩x = ৩০০

 বা, x = ৩০০/৩

  ∴ x = ১০০

  ∴ ক ও খ এর মূলধন ১০০ টাকা

  ∴ গ এর মূলধন = (১০০ - ২০) টাকা

 = ৮০ টাকা

❐ ক : খ : গ = ১০০ : ১০০ : ৮০

 = ১০ : ১০ : ৪

 = ৫ : ৫ : ৪

❐ অনুপাতের রাশিগুলোর সমষ্টি = ৫ + ৫ + ৪

 = ১৪

  ∴ গ পাবে = ৫৬ এর ৪/১৪ টাকা

 = ১৬ টাকা

২০. O কেন্দ্রবিশিষ্ট বৃত্তে AB, A বিন্দুতে স্পর্শক। ∠AOB = 60° হলে ∠ABO = ?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 38th BCS General Dec, 2017 📖 ১৪তম বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন পরীক্ষা-(স্কুল/সমপর্যায়-২)-২৫.০৮.১৭

 গাণিতিক যুক্তি 

স্পেশাল ব্যাখ্যাঃ

❐ A বিন্দুতে AB রেখা বৃত্তের স্পর্শক AB, OA রেখা AB এর উপর লম্ব এবং ∠AOB = 60°

❐ Δ AOB এ

❐ ∠AOB + ∠ABO + ∠OAB = 180°

 বা, 60° + ∠ABO + 90° = 180°

 বা, ∠ABO = 180° - 150°

  ∴ ∠ABO = 30°

২১. ১ থেকে ৩০ পর্যন্ত কয়টি মৌলিক সংখ্যা আছে?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়➟2006➯E ইউনিট 📖 26th BCS General Dec, 2000

 গাণিতিক যুক্তি 

ব্যাখ্যাঃ

১ থেক ৩০ এর মধ্যকার মৌলিক সংখ্যা ২, ৩, ৫, ৭, ১১, ১৩, ১৭, ১৯, ২৩, ২৯।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 প্রশ্ন: ১ হতে ৩০ পর্যন্ত কতটি মৌলিক সংখ্যা আছে?

❐ সমাধান:

❐ ১ থেকে ৩০ পর্যন্ত মৌলিক সংখ্যা ২, ৩, ৫, ৭, ১১, ১৩, ১৭, ১৯, ২৩, ২৯ = ১০টি

২২. একটি পরীক্ষায় মোট ছাত্রের ৮০% ছাত্র গণিতে এবং ৯০% ছাত্র বাংলায় পাস করলো। উভয় বিষয়ে কোনো ছাত্র ফেল করেনি। ৩৫০ জন ছাত্র উভয় বিষয়ে পাস করে থাকলে, পরীক্ষায় মোট কতজন উপস্থিত ছিল?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 Commerce Bank Ltd - Officer (Grade 3) - 2000

 গাণিতিক যুক্তি 

 ০

ব্যাখ্যাঃ

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 প্রশ্ন: একটি পরীক্ষায় মোট ছাত্রের ৮০% ছাত্র গণিতে এবং ৯০% ছাত্র বাংলায় পাস করলো। উভয় বিষয়ে কোনো ছাত্র ফেল করেনি। ৩৫০ জন ছাত্র উভয় বিষয়ে পাস করে থাকলে, পরীক্ষায় মোট কতজন উপস্থিত ছিল?

❐ সমাধান:

❐ গণিতে ফেল করে = ১০০% - ৮০% =২০%

❐ বাংলায় ফেল করে = ১০০% - ৯০% =১০%

❐ গণিতে ও বাংলায় ফেল করে = ২০% + ১০% = ৩০%

❐ সুতরাং, উভয় বিষয়ে পাস করে = ১০০% - ৩০% =৭০%

❐ এখন,

❐ ৭০ জন পাস হলে ছাত্র ১০০

❐ ১ জন পাস হলে ছাত্র ১০০/৭০

❐ ৩৫০ জন পাস হলে ছাত্র (১০০×৩৫০)/৭০

 = ৫০০ জন

২৩. ABC ত্রিভুজে ∠B = ∠C এবং BC বাহুর ওপর D একটি বিন্দু। কোন তথ্যটি সঠিক?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05

 গাণিতিক যুক্তি 

ব্যাখ্যাঃ

সমকোনী ত্রিভুজের অতিভুজ সর্বদা ত্রিভুজের লম্ব বা, ভূমি থেকে বড় হয়।

স্পেশাল ব্যাখ্যাঃ

❐ ABC ত্রিভুজে, BC মধ্যস্থিত D। A, D যোগ করি।

  ∴ এক্ষেত্রে, AC  AD শর্ত পূরণ করে।

২৪. সাত পাহাড়ের দেশ কোনটিকে বলা হয়?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05

 সাধারণ জ্ঞান 

ব্যাখ্যাঃ

সাত পাহাড়ের দেশ বলা হয় - রোম। রোম ইতালি ও লাসিও অঞ্চলের রাজধানী। ২.৯ মিলিয়ন অধিবাসী নিয়ে ১, ২৮৫ কিমি২ (৪৯৬.১ মা২) এটি দেশের সর্ববৃহৎ ও সবচেয়ে জনবহুল কমুনে এবং শহুরে জনসংখ্যা দ্বারা ইউরোপিয়ান ইউনিয়নের চতুর্থ সবচেয়ে জনবহুল শহর।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 সাত পাহাড়ের শহর:

❐ - রোমকে সাত পাহাড়ের শহর বলা হয়।

▣ রোমুলাসের মূল শহর প্যালাটাইন পাহাড়ের উপর নির্মিত হয়েছিল।

▣ অন্যান্য পাহাড়গুলি হল ক্যাপিটোলিন, কুইরিনাল, ভিমিনাল, এসকুইলিন, কেলিয়ান এবং অ্যাভেন্টাইন।

▣ রোমকে চির শান্তির শহর বলা হয়।

২৫. The literary work ‘Kubla Khan’ is-

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05

 English Language and Literature 

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 ❖ Kubla Khan:

▣ এটি Samuel Taylor Coleridge রচিত।

▣ পুরো নাম: Kubla Khan; or, a Vision in a Dream

▣ এটি একটি Romantic poem.

▣ কবির নিজের ভাষ্য অনুযায়ী, এই কবিতাটি রচনার সময় তিনি নেশাগ্রস্থ ছিলেন; পাশাপাশি এই কবিতার অনেক লাইন তিনি স্বপ্নাদিষ্ট ভাবে পেয়েছেন।

▣ কোন কোন সাহিত্য গবেষকের মতে এই কবিতার মূল বিষয়বস্তু হলো Nature of human genius.

▣ Kublai Khan ছিলেন Emperor Shizu of Yuan এবং fifth khagan-emperor.

▣ তিনি ১২৬০ থেকে ১২৯৪ পর্যন্ত ক্ষমতায় ছিলেন।

❐ 

▣ Samuel Taylor Coleridge: 

▣ তিনি একজন British poet.

▣ তিনি একজন English lyrical poet, critic এবং philosopher.

▣ His Lyrical Ballads, written with William Wordsworth, heralded the English Romantic movement, and his Biographia Literaria (1817) is the most significant work of general literary criticism produced in the English Romantic period.

❐ 

▣ Some notable work: 

▣ Biographia Literaria,

▣ Christabel,

▣ Dejection: An Ode,

▣ Frost at Midnight,

▣ Kubla Khan,

▣ Lyrical Ballads,

▣ On the Constitution of the Church and State,

▣ The Rime of the Ancient Mariner.

২৬. বাংলাদেশের সাংবিধানিক নাম হলো-

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05

 সাধারণ জ্ঞান 

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 বাংলাদেশের সংবিধান:

❐ - বাংলাদেশের সাংবিধানিক নাম হলো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ।

▣ বাংলাদেশের সংবিধান রচিত হয় গণপরিষদের মাধ্যমে।

▣ সংবিধান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান ১৯৭২ সালের ৪ নভেম্বর গণপরিষদে গৃহীত হয়।

▣ সংবিধান কার্যকর হয় ১৬ ডিসেম্বর, ১৯৭২ সালে।

▣ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে মোট ১৫৩ টি অনুচ্ছেদ আছে। 

▣ সংবিধানের ভাগ বা অধ্যায় আছে ১১টি।

▣ তফসিল আছে ৭টি।

▣ প্রস্তাবনা আছে ১টি।

▣ মূলনীতি আছে ৪টি।

▣ ১৯৭২ সালরে ১১ অক্টোবর খসড়া সংবধিান প্রণয়ন কমিটি সংবিধানের চূড়ান্ত খসড়া প্রণয়ন করেন।

▣ ১৯৭২ সালের ১৪ ডিসেম্বর সংবিধান স্পিকার কর্তৃক প্রমাণীকৃত হয়।

▣ ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর বিজয় দিবস থেকে সংবিধান কার্যকর করা হয়।

২৭. বাংলাদেশের বৃহত্তম বনভূমি হলো-

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 জাতীয় রাজস্ব বোর্ডের সহকারী রাজস্ব কর্মকর্তা-১৯.০৬.১৫

 সাধারণ জ্ঞান 

ব্যাখ্যাঃ

একক হিসেবে বাংলাদেশের বৃহত্তম বনভুমি -- সুন্দরবন।

বাংলাদেশের জাতীয় বননীতি প্রনীত হয় -- ১৯৭৯ সালে।

বাংলাদেশে জনপ্রতি বনভুমির পরিমান -- ০.০১৮ হেক্টর।

বাংলাদেশের বন এলাকা বিভক্ত -- ৪টি অঞ্চলে, যথা- ৪টি অঞ্চলে, যথা- পাহাড়ী বনাঞ্চল, ম্যনাগ্রোভ বনাঞ্চল, সমতল এলাকার শাল বনাঞ্চল ও গ্রামীন বন।

পাহাড়ী বনাঞ্চলের আয়তন -- ১৫,৬৬,৯৩৫ একর।

ম্যানগ্রোভ বনের আয়তন -- ১৪,০৫,০০০ একর।

শাল বনাঞ্চলের আয়তন -- ২,৮১,৯৫৩ একর।

বাংলাদেশের মোট আয়তনের যত অংশ বনাঞ্চল -- প্রায় ১৭ শতাংশ।

বাংলাদেশের বৃহত্তম বনভূমি -- পার্বত্য চট্টগ্রামের বনভূমি।

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বনভুমি -- সুন্দরবন। (একক হিসেবে বৃহত্তম)

বাংলাদেশের তৃতীয় বনাঞ্চল -- মধুপুর জঙ্গল।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 পার্বত্য চট্টগ্রাম বনাঞ্চল:

❐ - বাংলাদেশের বৃহত্তম বনভূমি হলো পার্বত্য চট্টগ্রাম বনাঞ্চল।

▣ দেশের মোট বনভূমির ৪০ শতাংশ রয়েছে পার্বত্য চট্টগ্রামের তিন জেলা বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙামাটিতে। 

▣ সারা দেশে যে পরিমাণে বৃক্ষ বেড়েছে, তার ৭৮ শতাংশ চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামে। 

▣ বৃক্ষের বেশির ভাগই প্রাকৃতিক বন কেটে ও কৃষিজমিতে রোপণ করা ফলবাগান ও কাঠবাগান।

▣ দেশের মোট বনভূমি ও জীববৈচিত্র্যের বড় অংশ রয়েছে পার্বত্য চট্টগ্রামে। 

▣ হাতি, চিতাসহ দেশের অনেক গুরুত্বপূর্ণ ও বিলুপ্তপ্রায় প্রাণী সেখানে এখনো বাস করে।

২৮. লৌহ উৎপাদনে পৃথিবীর প্রথম স্থান অধিকারী দেশ কোনটি?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 ঢাকা বিশ্ববিদ্যালয়➟2004➯ঘ ইউনিট 📖 42th BCS (Preli) Special (Health) Feb, 2021

 সাধারণ জ্ঞান 

ব্যাখ্যাঃ

লৌহ উৎপাদনে পৃথিবীতে প্রথম স্থান অধিকারী দেশ চীন। বিশ্বের বৃহত্তম লৌহ আকরিক উত্তলক দেশ হল চীন ।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 লৌহ উৎপাদন:

❐ - লৌহ উৎপাদনে পৃথিবীর প্রথম স্থান অধিকারী দেশ চীন।

▣ ২০১৫ সালে চীন ১.৩ বিলিয়ন টন লোহা উৎপাদন করে যা বিশ্বের মোট লোহার ৪৪%।

❐ অন্যদিকে,

▣ লৌহ উৎপাদনে পৃথিবীর ২য় স্থানে আছে অস্ট্রেলিয়া।

▣ লৌহ উৎপাদনে পৃথিবীর ৩য় স্থানে আছে ব্রাজিল।

▣ লৌহ উৎপাদনে পৃথিবীর ৪র্থ স্থানে আছে ভারত।

▣ লৌহ উৎপাদনে পৃথিবীর পঞ্চম স্থানে আছে রাশিয়া।

২৯. নীলনদ কয়টি দেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়➟2008➯B ইউনিট 📖 ১০ম বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন পরীক্ষা-(স্কুল/সমপর্যায়-২)-৩০.০৫.১৪

 সাধারণ জ্ঞান 

ব্যাখ্যাঃ

বিশ্বের দীর্ঘতম নদী বর্তমানে ১১ টি দেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। দেশগুলো হলো সুদান, ইথিওপিয়া , দক্ষিণ সুদান, মিশর, রুয়ান্ডা, তাঞ্জানিয়া ,উগান্ডা, বুরুন্ডি , গণতান্ত্রিক কঙ্গো , ইরিত্রিয়া ও কেনিয়া।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 নীল নদ:

▣ নীল নদ আফ্রিকা মহাদেশে অবস্থিত।

▣ এটি পৃথিবীর দীর্ঘতম নদী।

▣ নীল নদের দৈর্ঘ্য ৬৬৫০ কি.মি।

▣ আফ্রিকার লেক ভিক্টোরিয়া নীল নদের উৎস।

▣ বিভিন্ন দেশ হয়ে ভূ-মধ্যসাগরে নীল নদ পতিত হয়।

❐ - নীলনদ ১১টি দেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে।

▣ নীল নদের অববাহিকা মিশর, সুদান, দক্ষিণ সুদান, ইরিত্রিয়া, ইথিওপিয়া, কেনিয়া, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, বুরুন্ডি, রুয়ান্ডা, উগান্ডা এবং তানজানিয়া জুড়ে বিস্তৃত।

▣ এই নদ দুটি উপনদী নিয়ে গঠিত: সাদা নীল এবং নীল নীল।

৩০. ১৮৫৫ সালে বিদ্যাসাগরের লেখা কোন বইটি ক্লাসিক মর্যাদা লাভ করেছে?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05

 বাংলা ভাষা ও সাহিত্য 

ব্যাখ্যাঃ

বর্ণপরিচয় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত একটি বাংলা বর্ণশিক্ষার প্রাইমারি বা প্রাথমিক পুস্তিকা। দুই ভাগে প্রকাশিত এই পুস্তিকাটির দুটি ভাগই প্রকাশিত হয়েছিল ১৮৫৫ সালে। দুই পয়সা মূল্যের এই ক্ষীণকায় পুস্তিকার প্রকাশ বাংলার শিক্ষাজগতে ছিল এক যুগান্তকারী ঘটনা। পশ্চিমবঙ্গ সরকার এই গ্রন্থটিকে একটি প্রধান প্রাইমার হিসাবে অনুমোদন করেছেন। পশ্চিমবঙ্গ সরকার ও কলকাতা পৌরসংস্থার যৌথ প্রয়াসে কলকাতার কলেজ স্ট্রিট বইপাড়ায় ভারতে বৃহত্তম যে বইবাসরটি (বই বিক্রয়ের শপিং মল) নির্মিত হচ্ছে, তার নামও এই গ্রন্থটির সম্মানে বর্ণপরিচয় রাখা হয়েছে।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 বর্ণপরিচয়: 

▣ প্রকাশের আগ পর্যন্ত প্রথম শিক্ষার্থীদের জন্যে এ রকমের কোনো আদর্শ পাঠ্যপুস্তক ছিল না। 

▣ তাঁর বর্ণপরিচয়ের মান এতো উন্নত ছিল যে, প্রকাশের পর থেকে অর্ধশতাব্দী পর্যন্ত এই গ্রন্থ বঙ্গদেশের সবার জন্যে পাঠ্য ছিলো।

▣ দেড়শো বছর পরেও এখনও এ গ্রন্থ মুদ্রিত হয়।

❐ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর:

▣ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ১৮২০ সালের ২৬ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলার বীরসিংহ গ্রামে জন্মগ্রহণ করেন।

▣ ১৮৩৯ সালে সংস্কৃত কলেজ ঈশ্বরচন্দ্রকে ‘বিদ্যাসাগর’ উপাধি প্রদান করে।

▣ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রথম প্রকাশিত গ্রন্থ বেতালপঞ্চবিংশতি।

❐ কয়েকটি বিখ্যাত গ্রন্থের নাম :

▣ শকুন্তলা, 

▣ সীতার বনবাসের, 

▣ ভ্রান্তিবিলাস ইত্যাদি।

❐ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত শিক্ষামূলক গ্রন্থ:

▣ আখ্যান মঞ্জরী,

▣ বোধোদয়,

❐ - বর্ণপরিচয়,

▣ কথামালা ইত্যাদি।

৩১. ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির পটভূমিকায় রচিত ‘কবর’ নাটকের রচয়িতা কে?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05

 বাংলা ভাষা ও সাহিত্য 

ব্যাখ্যাঃ

"কবর" ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পটভূমিকায় রচিত। ১৯৫৩ সালের ১৭ জানুয়ারি নাটকটি রচিত হয়; তখন তিনি ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাজবন্দী জানা যায়, আরেক রাজবন্দী রণেশ দাশগুপ্ত মুনীর চৌধুরীর কাছে চিঠি লিখেছিলেন জেলখানায় মঞ্চস্থ করা যায় এমন একটি নাটক লিখে দেয়ার জন্য।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 'কবর' নাটক:

▣ 'কবর' নাটকের পটভূমি হলো ১৯৫২ সালের ভাষা আন্দোলন।

▣ এটি ভাষা আন্দোলন ভিত্তিক প্রথম নাটক।

▣ ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির হত্যাকান্ড এবং পুলিশি নির্যাতনের প্রতিবাদে ২৩ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের যে সভা হয় তাতে তীব্র ভাষায় বক্তৃতা দেওয়ার অভিযোগে নিরাপত্তা আইনে সরকার তাঁকে বন্দি করে। 

▣ ১৯৫৪ সাল পর্যন্ত তিনি জেলে ছিলেন এবং বন্দি অবস্থায়ই পরীক্ষা দিয়ে তিনি বাংলা বিষয়ে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে এমএ ডিগ্রি লাভ করেন। 

▣ জেলে বন্দী অবস্থায়ই তিনি ভাষা আন্দোলনের পটভূমিকায় রচনা করেন তাঁর শ্রেষ্ঠ নাটক কবর (১৯৫৩)। 

▣ শুধু রচনাই নয়, জেলের বন্দিদের দ্বারা এ নাটকের প্রথম মঞ্চায়নও হয় জেলের মধ্যেই।

▣ 'কবর' মুনীর চৌধুরীর একাঙ্ক বিশিষ্ট নাটক। 

▣ জেলে বন্দি থাকা অবস্থায় অন্য রাজবন্দি বামপন্থী লেখক রণেশ দাশগুপ্ত মুনীর চৌধুরীকে নাটক লিখতে বলেন।

▣ মার্কিন নাট্যকার Irwin Shaw রচিত Bury The Dead নাটকের অনুসরণে ভাষা আন্দোলনের পটভূমিতে ‘কবর’ নাটকটি রচিত হয়েছে।

❐ মুনীর চৌধুরী:

▣ ১৯২৫ সালের ২৭ নভেম্বর মানিকগঞ্জ শহরে তাঁর জন্ম।

▣ মুনীর চৌধুরী শিক্ষা ও পেশাগত জীবনে বামপন্থী রাজনীতি ও প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন।

❐ মুনীর চৌধুরীর অন্যান্য নাটক: 

▣ রক্তাক্ত প্রান্তর

▣ চিঠি

▣ দণ্ডকারণ্য

▣ পলাশী ব্যারাক ও অন্যান্য

❐ মুনীর চৌধুরীর অনুবাদ নাটক:

▣ কেউ কিছু বলতে পারে না,

▣ রূপার কৌটা ও

▣ মুখরা রমণী বশীকরণ।

❐ মৌলিক নাটক:

▣ রক্তাক্ত প্রান্তর,

▣ চিঠি,

▣ কবর,

▣ দন্ডকারণ্য।

❐ তাঁর রচিত প্রবন্ধগ্রন্থ:

▣ মীর মানস,

▣ তুলনামূলক সমালোচনা,

▣ বাংলা গদ্যরীতি। 

৩২. রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শেষের কবিতা’ কি?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05 📖 প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ-সহকারী পরিচালক - 11.17 📖 পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিসংখ্যান কর্মকর্তা - 25.08.17

 বাংলা ভাষা ও সাহিত্য 

ব্যাখ্যাঃ

শেষের কবিতা রবীন্দ্রনাথ ঠাকুর রচিত একটি উপন্যাস। রবীন্দ্রনাথের চিত্রসৃষ্টি পর্যায়ের দ্বিতীয় উপন্যাস (প্রথমটি যোগাযোগ) এটি। ১৯২৭ সাল (১৩৩৪ বঙ্গাব্দের ভাদ্র) থেকে ১৯২৮ সাল (১৩৩৪ বঙ্গাব্দের চৈত্র) অবধি প্রবাসীতে ধারাবাহিকভাবে রচনাটি প্রকাশিত হয়।

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 শেষের কবিতা:  

▣ এটি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত উপন্যাস।

▣ প্রবাসী পত্রিকায় ছাপা হয় ১৯২৮ সালে।

▣ ভাষার অসমান্য ঔজ্জ্বল্য,দৃপ্তিশক্তি ও কবিত্বের দীপ্তি এই গ্রন্থটিকে এমন স্বাতন্ত্র্য দিয়েছে, যার জন্য এই গ্রন্থটি রবীন্দ্রনাথের বিস্ময়কর সৃষ্টির অন্যতম।

▣ অমিত, লাবণ্য, কেতকী, শোভনলাল প্রমুখ এই উপন্যাসের চরিত্র।

❐ 

❐ রবীন্দ্রনাথ ঠাকুর:

▣  তিনি একাধারে কবি, সঙ্গীতজ্ঞ, কথাসাহিত্যিক, নাট্যকার, চিত্রশিল্পী, প্রাবন্ধিক, দার্শনিক, শিক্ষাবিদ ও সমাজ-সংস্কারক ছিলেন।

▣ জন্ম ১৮৬১ সালের ৭ মে (১২৬৮ বঙ্গাব্দের ২৫ বৈশাখ) কলকাতার জোড়াসাঁকোর অভিজাত ঠাকুর পরিবারে।

▣ তাঁর পিতা মহর্ষি  দেবেন্দ্রনাথ ঠাকুর]] এবং পিতামহ প্রিন্স  দ্বারকানাথ ঠাকুর।

▣ রবীন্দ্রনাথের আনুষ্ঠানিক শিক্ষা শুরু হয় কলকাতার ওরিয়েন্টাল সেমিনারিতে।

▣ তাঁর উল্লেখযোগ্য রচনা:

❐ কাব্যগ্রন্থ: 

▣ মানসী, 

▣ সোনার তরী, 

▣ চিত্রা, ক্ষণিকা, 

▣ গীতাঞ্জলি, 

▣ বলাকা, 

▣ পুনশ্চ, 

▣ জন্মদিনে, 

▣ শেষলেখা ইত্যাদি।

❐ উপন্যাস: 

❐ - চোখের বালি, 

▣ গোরা, 

▣ ঘরে-বাইরে, 

❐ - শেষের কবিতা ইত্যাদি।

❐ ছোটগল্প: 

▣ ভিখারিণী, 

▣ দেনা-পাওনা, 

▣ শেষকথা, 

▣ পোস্টমাস্টার, 

▣ ছুটি, 

▣ সমাপ্তি, 

▣ কাবুলিওয়ালা, 

▣ ক্ষুধিত পাষাণ ইত্যাদি।

❐ নাটক: 

▣ বিসর্জন, 

▣ চিত্রাঙ্গদা, 

▣ অচলায়তন, 

▣ ডাকঘর, 

▣ রক্তকরবী ইত্যাদি।

❐ প্রবন্ধ: 

▣ আধুনিক সাহিত্য, 

▣ কালান্তর, 

▣ সাহিত্যের স্বরূপ ইত্যাদি।

❐ উৎস:

❐ ১) বাংলা প্রথম পত্র, নবম-দশম শ্রেণি, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়।

❐ ২) বাংলাপিডিয়া।

❐ ৩) বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা, ড. সৌমিত্র শেখর।

৩৩. Choose the correct pair of words which will complete the sentence: He was full of __ at the thought of the __ ahead.

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05

 English Language and Literature 

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 Options,

▣ apprehension: আশঙ্কা; ভবিষ্যৎ বিষয়ে উৎকণ্ঠার অনুভূতি

▣ dangers: বিপদ; ঝুঁকি; আশঙ্কা; শঙ্কা।

▣ anxiety: ভবিষ্যৎ বিষয়ে ভয় ও অনিশ্চয়তাবোধ; উদ্বেগ; দুশ্চিন্তা

▣ thrills: শিহরা, শিহরানো

▣ anticipation: পূর্বজ্ঞান; পূর্বাভাস, 

▣ terrors: অত্যধিক ভীতি; আতঙ্ক; সন্ত্রাস।

▣ nerves: অল্পতেই উত্তেজিত, উদ্বিগ্ন বা উত্ত্যক্ত হওয়ার অবস্থা

▣ delights: আনন্দ; হর্ষ; উল্লাস; পুলক

❐ উল্লেখিত অপশনগুলোর অর্থ বিবেচনা করে দেখা যায় শূন্যস্থানে apprehension ও dangers বসালে বাক্যটি পরিপূর্ণ হয়। 

❐ 

▣ Complete sentence: He was full of apprehension at the thought of the dangers ahead.

❐ বাক্যটির অর্থ: 'সামনের বিপদের কথা ভেবে তিনি শঙ্কিত হয়ে পড়েন।'

৩৪. Identify the correct part of speech of the word underlined in the sentence: Suddenly finding himself alone, he became frightened.

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05

 English Language and Literature 

ব্যাখ্যাঃ

Very often,

Verb + ing = Present Participle

The এর পর Verb + ing = Gerund

স্পেশাল ব্যাখ্যাঃ

📝Verb এর সাথে ing যোগ হয়ে যদি adjective এর কাজ করে অর্থাৎ Verb ও adjective এর কাজ করে, তাহলে তাকে present participle বলে।

▣ Adverb দ্বারা verb + ing যদি modified হয় তবে তা present participle হবে।

▣ সহজভাবে বলা যায়, adverb এর পরে verb + ing থাকলে তা present participle হবে।

❐ যেমন-

▣ Suddenly finding himself alone, he became frightened.

৩৫. What is the synonym of the word ‘sticky’?

প্রাথমিক সহকারী শিক্ষক➺২০০৫ (সিলেট বিভাগ) ☞26.8.05

 English Language and Literature 

স্পেশাল ব্যাখ্যাঃ

📝 

▣ Sticky

❐ English Meaning: . tending to stick, or covered with a substance that sticks: 

❐ Bangla Meaning: যা আঠার মতো লেগে থাকে বা যার সংস্পর্শে অন্য বস্তু তার সঙ্গে এঁটে যায়, অপ্রীতিকর; কষ্টকর; দুঃসাধ্য

▣ অন্য অপশন গুলোর মধ্যে - 

▣ Silky - রেশমের মতো; রেশমি, বিনয়-বিগলিত ভাব বা ব্যবহার।

▣ Irony 

❐ English Meaning: the expression of one's meaning by using language that normally signifies the opposite, typically for humorous or emphatic effect.

❐ Bangla Meaning: বক্তব্য জোরালো করতে নিজ চিন্তার সম্পূর্ণ বিপরীত কিছু বলে মনোভাব ব্যক্তকরণ; বক্রাঘাত।

▣ Adhesive

❐ English Meaning: Able to stick fast to a surface or object; sticky.

❐ Bangla Meaning: - সেঁটে ধরে রাখে এমন; আঠালো।

Premium By Raushan Design With Shroff Templates
Link copied to clipboard.